advertisement
আপনি পড়ছেন

মাঝেমধ্যেই ঢাকা মহানগর পুলিশ, ডিএমপির গোয়েন্দা শাখা, ডিবির পরিচয় দেওয়া ভুয়া সদস্যদের অপতৎপরতার খবর বের হয়। তাদের গ্রেপ্তারের তথ্যও আসে কখনো কখনো, যেসব ঘটনায় আইন শৃঙ্খলাবাহিনীকে বিব্রত হতে হয়। এমন অস্বস্তি থেকে পরিত্রাণ পেতে ডিবির জ্যাকেটে এবার অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত হচ্ছে, যা স্ক্যান করলেই আসল-ভুয়ার পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

db qr codeডিবির জ্যাকেট ও কিউআর কোড, ফািইল ছবি

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিগগিরই ডিবির সকল সদস্যের হাতাকাটা জ্যাকেটে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড সংযুক্ত করা হবে। নিজস্ব সার্ভারের মাধ্যমে পৃথক এই কোডের বিপরীতে আগে থেকেই প্রয়োজনীয় সব তথ্য যুক্ত করা থাকবে। মোবাইল অ্যাপের মাধ্যমে যেকোনো সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই পরিচয় মিলবে।

সূত্রমতে, ডিবির পরিচয় দেওয়া কারো পোশাকের কোড স্ক্যান করা হলে একটি বার্তা আসবে। যা দেখে আসল ডিবির সদস্যের পরিচয় নিশ্চিত হওয়া যাবে, অন্যথায় ভুয়া হিসেবে বিবেচিত হবে। এ প্রক্রিয়াটি চালু হলে ভুয়া প্রতারকদের সহজেই শনাক্ত করা সম্ভব হবে।

db qr code 1ডিবির নতুন পোশাক, ফাইল ছবি

জানা যায়, ডিবির সদস্যরা সাধারণ পোশাকের ওপর হাতাকাটা যে জ্যাকেট পরিধান করেন, তার সামনের ডান পাশে ইংরেজিতে ‘ডিবি’ লেখা এবং বামে ডিএমপির লোগো থাকে। পেছনের দিকেও ইংরেজিতে ‘ডিবি, ডিএমপি’ লেখা থাকে। এখন এর সঙ্গে নতুন করে কিউআর কোড সংযুক্ত করা হবে।

কুইক রেসপন্স কোড সম্বলিত ডিবির বিশেষ জ্যাকেট তৈরির কাজ চলছে, যা ফেব্রুয়ারির শুরুর দিকে সরবরাহ করা হতে পারে। শীত ও গরমে আরামদায়ক এই পোশাকের বুকের ওপর কিউআর কোড থাকবে। এ ছাড়াও পোশাকে বিশেষ এক ধরনের রং ব্যবহার করা হচ্ছে, তার বিচ্ছুরণেও আসল-নকলের পার্থক্য স্পষ্ট হবে।

এ তথ্য নিশ্চিত করে আজ মঙ্গলবার ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, ডিবি পরিচয়ে প্রতারক ও অপরাধীরা ছিনতাই, ডাকাতি ও অপহরণসহ বিভিন্ন ধরনের অপরাধ সংঘটিত করছে। সেজন্য পোশাকে পরিবর্তন আনা হচ্ছে, যাতে অপরাধীদের শনাক্ত করা ও শাস্তির আওতায় আনা সম্ভব হয়।