advertisement
আপনি পড়ছেন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, টিআইবি, আজ মঙ্গলবার, ২৫ জানুয়ারি, বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, টিআই, পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক বা সিপিআই ২০২১’ এর বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করেছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক ভার্চ্যুয়াল ওয়েবিনারে প্রতিবেদনের বিভিন্ন তথ্য তুলে ধরেন।

ti corruption index bangladeshদুর্নীতি: বিশ্বে ১৩তম, দ. এশিয়ায় দ্বিতীয় বাংলাদেশ

এতে দেখা যায়, দুর্নীতির ক্ষেত্রে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এ বছর ১৩তম। আগের বছর ১২তম অবস্থানে ছিল বাংলাদেশ। সেদিক থেকে বাংলাদেশের অবস্থান একটু ভালো হয়েছে। তবে দুর্নীতির সূচকের যে স্কোর, সেটা আগের মতোই আছে। অর্থাৎ গত বছর ২৬ নম্বর ছিল, এ বছরও ২৬ স্কোর পেয়েছে বাংলাদেশ।

এদিকে, অঞ্চল হিসেবে বিশ্লেষণ করলে দেখা যায়, দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে দুর্নীতির ক্ষেত্রে স্কোর ও র্যা ঙ্কিংয়ে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। প্রথম স্থানে রয়েছে আফগানিস্তান। দেশটির স্কোর ১৬। এই স্কোর নিয়ে বৈশ্বিক তালিকার ওপরের দিক থেকে ১৭৪তম অবস্থানে আছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। আর তালিকার ওপরের দিক থেকে ধরলে বাংলাদেশের অবস্থান ১৪৭তম।

ti corruption index bangladesh south asiaদুর্নীতিতে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় বাংলাদেশ

অপরদিকে, তালিকার নিচের দিক থেকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৩১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এক্ষেত্রে যৌথভাবে প্রথমে রয়েছে আফগানিস্তান ও উত্তর কোরিয়া এবং দ্বিতীয় স্থানে রয়েছে কম্বোডিয়া।

টিআইবি জানায়, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান। দেশটির স্কোর ৬৮। বৈশ্বিক তালিকার ১৮০টি দেশের মধ্যে ভুটানের অবস্থান ওপরের দিক থেকে ২৫তম। ৪০ স্কোর নিয়ে তালিকার ওপরের দিক থেকে ৮৫তম স্থানে রয়েছে ভারত।

এ ছাড়া পাকিস্তান ২৩ স্কোর নিয়ে ১৪০তম, শ্রীলঙ্কা ৩৭ স্কোর নিয়ে ১০২তম, নেপাল ৩৩ স্কোর নিয়ে ১১৭তম এবং ৪০ স্কোর নিয়ে মালদ্বীপ ৮৫তম অবস্থানে রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক তালিকায় ওপরের দিক থেকে প্রথমে রয়েছে ডেনমার্ক, দেশটির স্কোর ৮৮। এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ফিনল্যান্ড ও নিউজিল্যান্ড। অপরদিকে, বৈশ্বিক তালিকায় নিচের দিক থেকে প্রথমে রয়েছে দক্ষিণ সুদান, দেশটির স্কোর মাত্র ১১। এ ছাড়া সিরিয়া ও সোমালিয়া যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।