advertisement
আপনি পড়ছেন

শুধু দেশে নয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে পদ্মা সেতুর জয়গান। এমন গৌরবময় অর্জনের জন্য বিভিন্ন দেশ অভিনন্দন জানিয়েছে বাংলাদেশকে। সেই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার ঢাকার ভারতীয় হাইকমিশন এক বার্তায় বাংলাদেশের জনগণ ও সরকারকে অভিনন্দন জানিয়েছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি একই বার্তা পাঠিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

padma bridge indiaপদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বাংলাদেশকে অভিনন্দন ভারতের

ভারতীয় হাইকমিশনের বার্তায় উল্লেখ করা হয়, যুগান্তকারী এই প্রকল্পের সফল সমাপ্তিতে বাংলাদেশকে অভিনন্দন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী সিদ্ধান্ত ও সফল নেতৃত্বের কারণেই এটা সম্ভব হয়েছে। আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো মুখ ফিরিয়ে নেওয়ার পর বাংলাদেশ যখন একাই এই প্রকল্প এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়, তখনও আমরা সমর্থন দিয়েছিলাম।

পদ্মা সেতুর জন্য বাজেট পাস হয় ২০০৭ সালে। তখন এর ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা। চার দফা বাজেট বাড়ানোর পর সেতুটি নির্মাণে খরচ বেড়ে হয়েছে ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। খরচের মধ্যে রয়েছে- ভূমি অধিগ্রহণ, সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, পুনর্বাসন ও পরিবেশ এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা ও শ্রমিকদের বেতন-ভাতা।