advertisement
আপনি পড়ছেন

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করা হলো গতকাল শনিবার। আজ রোববার (২৬ জুন) নির্ধারিত টোল আদায়ের মাধ্যমে সেতুটিতে শুরু হয়েছে যানবাহন চলাচল। এদিকে, দেশের উল্লেখযোগ্য তিনটি সেতুতে টোলমুক্ত যাতায়াত চালুর খবর জানিয়েছে সরকার। এগুলো হলো- পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতু।

three bridge tollপোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতু

তবে টোল দিতে হবে মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়ের জন্য। এই ৫৫ কিলোমিটার সড়কে চলাচলের ক্ষেত্রে ট্রাককে টোল দিতে হবে ৫৫০ টাকা। এছাড়া বাসের জন্য ৪৯৫ এবং প্রাইভেটকারের জন্য ১৩৭ টাকা। এই টোল আদায় শুরু হবে আগামী ১ জুলাই থেকে। আর ওইদিন থেকেই টোলমুক্ত হবে পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতু।

এদিকে, গত ১৭ মে পদ্মা সেতুর টোলের ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়েছে, সেতুটিতে বড় বাসের ক্ষেত্রে টোল হবে ২ হাজার ৪০০ টাকা এবং মোটরসাইকেলের ক্ষেত্রে ১০০ টাকা। কার ও জিপ পারাপারে টোল হবে ৭৫০ টাকা, পিকআপে ১ হাজার ২০০ টাকা এবং মাইক্রোবাসে ১ হাজার ৩০০ টাকা।

padma bridge newপদ্মা সেতু

৩১ আসন বা তার কমের ছোট বাস পারাপারে টোল গুনতে হবে এক হাজার ৪০০ টাকা। ৩২ আসন বা এর বেশি অর্থাৎ মাঝারি বাসের ক্ষেত্রে ২ হাজার টাকা এবং বড় বাস (থ্রি এক্সেল) ২ হাজার ৪০০ টাকা। পাঁচ টন ক্ষমতাসম্পন্ন ছোট ট্রাক পারাপারে টোল হবে ১ হাজার ৬০০ টাকা। পাঁচ টন থেকে সর্বোচ্চ আট টন ক্ষমতাসম্পন্ন মাঝারি ট্রাকের ক্ষেত্রে ২ হাজার ৮০০ টাকা।