বিশ্বের প্রাণঘাতী রোগগুলোর মধ্যে একটি হলো ক্যান্সার। এই ক্যান্সারের নাম শুনলে যে কেউ ভড়কে যান, এবং সত্যিকারার্থে তা-ই। প্রতিবছর ভারতে প্রায় ৭ লাখ লোক এই ক্যান্সারে আক্রান্ত হন বলে পরিসংখ্যানে উঠে এসেছে।

five cancer hospitals

ক্যান্সারের আবার নানান ধরন রয়েছে। যেমন- ব্রেস্ট ক্যান্সার, স্কিন ক্যান্সার, কোলোন, প্রোস্টেইট ও স্টমাক ক্যান্সারের নাম এখন সচরাচরই শোনা যায়। তামাক ব্যবহার, মাদক সেবন, স্থূলতা এবং অপর্যাপ্ত ও অস্বাস্থ্যকর খাবারের কারণে ক্যান্সার হতে পারে। এছাড়া পর্যাপ্ত শরীরচর্চার অভাব এবং পরিবেশ বিপর্যয়ও ক্যান্সারের কারণ।

প্রাণঘাতী এই রোগ থেকে মানুষকে বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করছেন গবেষক এবং চিকিৎসকরা। নিচে ক্যান্সার চিকিৎসায় দিল্লির সেরা পাঁচটি হাসপাতালের তথ্য দেয়া হলো-

১. এআইআইএমএস, নয়াদিল্লি: অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইয়েন্স (এআইআইএমএস)।বলা হয়ে থাকে, ভারতের সবচেয়ে চাহিদাসম্পন্ন হাসপাতাল এটি। অন্যতম এই সরকারি হাসপাতালটি নয়াদিল্লির আনসারি নগরে (পূর্ব) অবস্থিত। এই হাসপাতালে রয়েছে বিশ্বমানের চিকিৎসার সব সুযোগ-সুবিধা। রয়েছে দেশের সবচেয়ে অভিজ্ঞ ও দক্ষ অনেক চিকিৎসক।

ঠিকানা: আইআরসিএইচ, এআইআইএমএস, আনসারি নগর (পূর্ব), নয়াদিল্লি, দিল্লি-১১০০২৯

২.রাজিব গান্ধী ক্যান্সার ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার: শুধু দিল্লি শহর নয়, দেশের অন্যতম সেরা বিশেষায়িত হাসপাতাল রাজিব গান্ধী ক্যান্সার ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার (আরজিসিআইআরসি)। এনএবিএল এবং এনএবিএইচ স্বীকৃত এই বিশেষায়িত হাসপাতালে মেডিকেল, সার্জিক্যাল এবং রেডিয়েশন অনকোলজি সেবা দেয়া হয়। এই হাসপাতালে লিউকেমিয়া আক্রান্তদের জন্য বিশেষ ওয়ার্ড এবং বোন ম্যারো ট্রান্সপ্লান্টের জন্য স্বতন্ত্র শাখা রয়েছে।

ঠিকানা: রাজিব গান্ধী ক্যান্সার ইনস্টিটিউট অ্যান্ড রিসার্চ সেন্টার, সেক্টর ৫, রোহিনি, দিল্লি-১১০০৮৫

৩. ধর্মশিলা ক্যান্সার হাসপাতাল: পূর্ব দিল্লিতে অবস্থিত ধর্মশিলা ক্যান্সার হাসপাতালকে দিল্লি-এনসিআর এলাকার সবচেয়ে সেরা হাসপাতাল মনে করেন অনেকে। মেডিকেল অনকোলজি, সার্জিক্যাল অনকোলজি এবং র্যা ডিয়েশন অনকোলজিসহ সংশ্লিষ্ট বিভাগে উঁচুমানের চিকিৎসাসেবা দেয়ার খ্যাতি রয়েছে এই হাসপাতালের। এই হাসপাতালে এলএসও ক্রিস্টাল টেকনোলজির সঙ্গে এইচডি পিইটি-সিটি স্ক্যানার, গামা ক্যামেরা, ডিজিটাল মেমোগ্রাফি এবং ভিএমএটি রেডিয়েশন টেকনোলজিসহ বিভিন্ন উন্নততর প্রযুক্তি সুবিধা রয়েছে।

ঠিকানা: ধর্মশিলা ক্যান্সার হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টার, ধর্মশিলা রোড, বসুন্ধরা ছিটমহল, নিউ অশোক নগর মেট্রো স্টেশনের নিকটবর্তী, নয়াদিল্লি, দিল্লি-১১০০৯৬

৪. অ্যাপলো ক্যান্সার ইনস্টিটিউট: দিল্লির সারিতা বিহার এলাকায় অবস্থিত অ্যাপলো ক্যান্সার হাসপাতাল রোগীদের সাইটোলজি, হেমাটোলজি, ক্লিনিক্যাল জেনেটিক্স প্যাথলজি, ফ্লোসাইটোমেট্রি, হাইপারবারিক অক্সিজেন ইউনিট এবং হিস্টো-প্যাথলজিসহ বিভিন্ন ধরনের আধুনিক চিকিৎসাসেবা দিয়ে থাকে। এই হাসপাতালের অন্যতম একটি সেবা হলো রোগীদের কাউন্সেলিং করা। এতে রোগীরা তাদের রোগের ধরন ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানতে পারে এবং মানসিকভাবে প্রস্তুত থাকে।

ঠিকানা: অ্যাপলো ক্যান্সার হাসপাতাল, সারিতা বিহার, দিল্লি-মাথুরা সড়ক, নয়াদিল্লি-১১০০৭৬

৫. ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল: বহু পুরস্কার বিজয়ী ম্যাক্স স্পেশালিটি হাসপাতাল দেশের অন্যতম বিখ্যাত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। ‘জেসিআই’ স্বীকৃত হাসপাতালটিতে রয়েছে থ্রি-ডি ভিশন এবং হাই স্পিড রোটেটিং আর্ম সমন্বিত সর্বাধুনিক রোবটিক সার্জারি টেকনোলজি- দা ভিন্সি-১১ রোবটিক সিস্টেম। রয়েছে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন রেডিথেরাপি চিকিৎসা ব্যবস্থা।

ঠিকানা: ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতাল, প্রেস ছিটমহল রোড, সাকেত, নয়াদিল্লি-১১০০১৭