advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সান্ধ্যকালীন কোর্স বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বুধবার এ নির্দেশনা সংবলিত একটি চিঠি দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিকট পাঠানো হয়েছে।

ugc office logoপাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধের নির্দেশ

সান্ধ্য কোর্স পরিচালনা করায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বিধায় এ নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া উক্ত চিঠিতে নতুন বিভাগ ও পদ সৃষ্টিতে ইউজিসির পূর্বানুমোদন গ্রহণ এবং নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইন অনুসরণসহ ১৩ দফা নির্দেশনা রয়েছে।

চিঠিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা নিজেদের মেধা, জ্ঞান ও প্রজ্ঞা দিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে যাচ্ছেন। তারপরও বিভিন্ন কারণে নিয়ম-নীতি অনুসরণে গাফিলতি দেখা যাচ্ছে। এসব কারণে প্রশাসনে সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা।

উদ্বেগ প্রকাশ করে বলা হয়, কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় কমিশনের অনুমোদন ছাড়াই নতুন বিভাগ, প্রোগ্রাম ও ইনস্টিটিউট চালু করছে। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ এবং পদোন্নতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের আইন মেনে চলছে না। বিধিবহির্ভূতভাবে এসব সুবিধা তারা নিচ্ছে, যা কাম্য নয়।

নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হচ্ছে উল্লেখ করে চিঠিতে আরো বলা হয়, পদোন্নতি ও পদোন্নয়নের ক্ষেত্রেও নিয়মের ব্যত্যয় ঘটানো হচ্ছে। এসব ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইন, বিধি-বিধান এবং সরকারের নিয়মনীতি অনুসরণ করতে হবে।

পাশাপাশি দেশের উচ্চশিক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয়সমূহকে সার্বিক সহযোগিতা প্রদানে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ইউজিসি।

sheikh mujib 2020