advertisement
আপনি দেখছেন

রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ৬ষ্ঠ সমাবর্তন। অনুষ্ঠানকে ঘিরে গোটা ক্যাম্পাসে এখন সাজ সাজ রব। উৎসবমুখর ক্যাম্পাসে এরই মধ্যে সম্পন্ন হয়েছে সকল প্রস্তুতি। ক্যাম্পাসের বিভিন্ন একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, হল এবং উপাচার্যের বাসভবনসহ গুরুত্বপূর্ণ সড়ক ও অবকাঠামো আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাশাপাশি নগরীর দর্শনীয় স্থানে শোভা পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি’র পোট্রেট ছবি।

khulna university 6th convocation

পাঁচ হাজার অতিথি ধারণক্ষমতা সম্পন্ন আধুনিক মানের বিশাল প্যান্ডেল ও মঞ্চ তৈরি করা হয়েছে। ক্যাম্পাসের রাস্তায় আঁকা হয়েছে নানা আল্পনা। রাষ্ট্রপতিকে বরণ করার জন্য এখন অধীর আগ্রহে অপেক্ষা করছে খুলনা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এসএম আতিয়ার রহমান জানান, ‘রাষ্ট্রপতি ও শিক্ষামন্ত্রীর আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।’

খুবি সূত্রে জানা গেছে, সমাবর্তনের মূল অনুষ্ঠানের আগে রবিবার দুপুর ২টা ৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের অদূরে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি।

এবারের সমাবর্তনে ৪ হাজার ৪৭৮ জনকে স্নাতক, ২ হাজার ৫৩০ জনকে স্নাতকোত্তর, ৫ জনকে এমফিল, ৮ জনকে পিএইচডি এবং ১৭ জনকে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ইন এডুকেশন ডিগ্রি প্রদান করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের পরীক্ষার ফলাফলে অসাধারণ কৃতিত্বের ২৩ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হবে। ইউএনবি।