আপনি পড়ছেন

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং মাদ্রাসা বোর্ডের ইবতেদায়ি পরীক্ষায় এবার পাশের হার কমেছে। উভয় ক্ষেত্রে পাশ করেছে যথাক্রমে ৯৫ দশমিক ৫০ শতাংশ এবং ৯৫ দশমিক ৯৬ শতাংশ শিক্ষার্থী।

psc exam will continue like before

মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলাফল নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্র ১১ লাখ ২৪ হাজার ২২৫ জন এবং ছাত্রী ১৩ লাখ ২৯ হাজার ৯২৬ জন। পরীক্ষায় সকল বিষয়ে উত্তীর্ণ হয়েছে মোট ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন শিক্ষার্থী।

উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী। জিপিএ ৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন এবং ছাত্রী ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন।

অন্যদিকে ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী।

গত বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭ দশমিক ৫৯ শতাংশ আর ইবতেদায়িতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। সে তুলনায় এবার প্রাথমিকে পাসের হার কমেছে ২ দশমিক ০৯ শতাংশ আর ইবতেদায়িতে কমেছে ১ দশমিক ৭৩ শতাংশ।

এর আগে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি), ইবতেদায়ি, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন।

একই অনুষ্ঠানের প্রধানমন্ত্রী ২০২০ সালে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।