আপনি পড়ছেন

আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়ায় বিভিন্ন ক্যাটাগরিতে ১০টি বিশ্ববিদ্যালয় ও একাধিক বিষয় নির্বাচন করতে পারবেন শিক্ষার্থীরা। সম্প্রতি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এসব তথ্য জানায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ugc office logo

ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের এমসিকিউ (মাল্টিপল চয়েস কোশ্চেন) এবং সংক্ষিপ্ত প্রশ্ন থাকবে। মানবিক, ব্যবসা শিক্ষা ও বিজ্ঞান বিভাগের প্রশ্নপত্র অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে পরপর দুই শনিবার সারাদেশে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি পরীক্ষার জন্য ১০টি করে প্রশ্নের সেট প্রণয়ন করা হবে। তারপর লটারির মাধ্যমে একটি সেট নির্বাচন করা হবে।

নতুন নীতিমালা অনুযায়ী, প্রথম দিন সকালে বিজ্ঞান বিভাগের রসায়ন, বায়োলজি, জীববিজ্ঞান ও গণিত এবং বিকেলে চিত্রাঙ্কন পরীক্ষা হবে। পরদিন মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান এবং বিকেলে ব্যবসা শিক্ষা বিভাগের অ্যাপটিটিউট (স্বাভাবিক জ্ঞান) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীরা ভর্তির জন্য ওয়েবসাইটে আবেদন করবেন। ভর্তি পরীক্ষার পর নির্বাচিতদের তালিকা ওই ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষার ফি ধরা হয়েছে এক হাজার টাকা।

পরীক্ষা নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ে মনিটরিং কমিটি গঠন করা হবে। কেন্দ্রীয় কমিটিতে প্রধান হিসেবে থাকবেন ইউজিসির সদস্য অথবা কোনো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। বাকিরা সদস্য হিসেবে থাকবেন। উপাচার্যদের মধ্য থেকে সদস্য সচিব নির্বাচন করা হবে। এই কমিটির আবার সাব-কমিটি হিসেবে প্রশাসনিক ও কারিগরি কমিটি থাকবে। তারা ভর্তি সংক্রান্ত সকল তথ্য কেন্দ্রীয় কমিটির কাছে পাঠাবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ১৯৭৩ সালের অর্ডিন্যান্স অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়ে থাকে। তাই সমন্বিত ভর্তি পরীক্ষার আওতায় এ বিশ্ববিদ্যালয় যাওয়ার ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিভিন্ন সময়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীও সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য তাদের প্রত্যাশা ব্যক্ত করেছেন। তাছাড়া গত বছর পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদও সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়।

এতে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের হয়রানি, কষ্ট, অর্থ, সময় সবকিছুই লাঘব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইউজিসি চেয়ারম্যান।