advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে সরকার। এরপরই দেশের বেশ কিছু সংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে তাদের শিক্ষা কার্যক্রম শুরু করে। অনেকে অনলাইনে পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন ও আসন্ন গ্রীষ্মকালীন সেমিস্টারে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে।

ugc office logoবেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা ও ভর্তি বন্ধের আহ্বান

এবার এসব কার্যক্রম বন্ধ রাখতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আজ সোমবার ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তেও অনেকে গ্রীষ্মকালীন সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ ধরনের কার্মকাণ্ড কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড প্রদান, মূল্যায়ন এবং কোনো ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি বিধিসম্মত নয়। ইউজিসির অফিস আদেশে এ ধরনের কার্যকলাপের কথা কোথাও নেই। তাই সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানানো হচ্ছে।