advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে অনলাইনের মাধ্যমে পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা কলেজ কর্তৃপক্ষ। সম্প্রতি অনলাইনে আয়োজিত কলেজটির একাডেমিক কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

dhaka collegeঢাকা কলেজ

রোববার অনুষ্ঠিত ওই ভার্চুয়াল সভায় কাউন্সিলের সদস্যরা সিদ্ধান্ত নেন, কলেজের একাদশ শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের পরীক্ষা নিয়ে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। অনলাইনের এ পরীক্ষা নেওয়া হবে বহুনির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে। এ পরীক্ষা আয়োজনের বিষয়ে কলেজের উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য গঠিত নিবিড় পর্যবেক্ষণ কমিটিকে (নিপক) দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া সভায় কলেজের উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চলমান রাখা এবং অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম পরিচালনার বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

online examঅনলাইন পরীক্ষা- প্রতীকী ছবি

এ বিষয়ে নিপকের প্রধান ও ঢাকা কলেজের ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস বলেন, বহুনির্বাচনী পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে। এ বিষয়ে আগামী দু-একদিনের মধ্যে আরেকটি বৈঠক করবে নিপক। এরপর বিজ্ঞপ্তি আকারে সবকিছু জানিয়ে দেওয়া হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির বিষয়ে তিনি বলেন, শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তি করা হবে। তবে ভর্তির আবেদনের যোগ্যতা নির্ধারণ করবে ঢাকা কলেজ কর্তৃপক্ষ।

sheikh mujib 2020