আপনি পড়ছেন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ৯১টি কম্পিউটার চুরির ঘটনা ঘটেছে। করোনাভাইরাস ও ঈদের ছুটি শেষে গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হলে কর্তৃপক্ষ বিষয়টি বুঝতে পারে। তবে ঠিক কবে এই চুরির ঘটনা ঘটেছে তা জানাতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

bsmrstu imageবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)- ফাইল ছবি

জানা যায়, করোনাভাইরাস পরিস্থিতি ও ঈদের ছুটি শেষে গতকাল রোববার সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রম শুরু হয়। কার্যকম শুরুর পর স্বাভাবিকভাবে বিশ্ববিদ্যালয়ের একুশে ফেব্রুয়ারি লাইব্রেরিতে গিয়ে কর্মকর্তারা দেখতে পান, সেখানে জানালা ভেঙ্গে চুরির ঘটনা ঘটেছে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. নূরউদ্দিন আহমেদ জানান, ছুটি শেষে কর্মকর্তারা একুশে ফেব্রুয়ারি লাইব্রেরিতে গিয়ে দেখতে পান, সেখানকার পেছনের দিকের একটি জানালা ভাঙ্গা। পরে অনুসন্ধান করে দেখা যায়, লাইব্রেরি থেকে মোট ৯১টি কম্পিউটার চুরি হয়ে গেছে।

তিনি আরো জানান, এ ঘটনায় থানায় মামালা দায়েরের প্রস্তুতি চলছে।

ekushe february libreryএকুশে ফেব্রুয়ারি লাইব্রেরি- ফাইল ছবি

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করা হয়েছে। সেখানে রোববার থেকে গত ২৭ জুলাই পর্যন্ত ভিডিও ফুটেজ রয়েছে। কিন্তু এ সময়ের মধ্যে চুরি হয়নি। আর তার আগে গত ২০ জুলাই রুটিন পরিদর্শনে লাইব্রেরিতে গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। তখনও সবগুলো কম্পিউটার যথাস্থানে ছিলো। তাই ধারণা করা হচ্ছে, ২০ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে এই চুরির ঘটনা ঘটেছে।

তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার দায়িত্বে মোট ৩০ জন গার্ড রয়েছে। কিন্তু ঈদের আগে গত ২৩ জুলাই কোনো নির্দিষ্ট কারণ না জানিয়েই ২০ জন নিরাপত্তা রক্ষী অনুপস্থিত ছিলো। তাই নিরাপত্তাজনিত কিছু সমস্যার সুযোগ নিয়ে এই ঘটনা ঘটানো হয়েছে।

তবে এবারই প্রথম নয়, এর আগেও দুইবার বশেমুরবিপ্রবিতে চুরির ঘটনা ঘটেছে। এসব ঘটনায় একবার মামলাও দায়ের করা হয়েছিল। তবে এখনো সেই মামলায় কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।