আপনি পড়ছেন

দেশে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতির কোনো লক্ষণ নেই, সংক্রমনের হারও কমছে না। এমতাবস্থায় স্বাস্থ্যবিধি মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার একটি নীতিমালা তৈরি করা হয়েছে। ইতোমধ্যে সেটি চূড়ান্তও করা হয়েছে। আগামী বৃহস্পতিবারের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে।

Mass Education Ministry logoশিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিমালা চূড়ান্ত

আজ মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এ সংক্রান্ত প্রস্তাবনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেয়ার পর মন্ত্রণালয় থেকে এ কথা জানানো হয়েছে। শিগগিরই এ নীতিমালা নির্দেশনা আকারে স্কুল কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া হবে।

জানা গেছে, করোনাভাইরাসের প্রকোপ কমে গেলেও শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শারীরিক দূরত্ব নিশ্চিত করতে শ্রেণি কার্যক্রম চালানোর ক্ষেত্রে একাধিক শিফট পরিচালনা এবং রোস্টার করে গ্রুপ ভিত্তিক ব্যবস্থা নেয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরও অনলাইনে শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে।

এ ছাড়া অনেক প্রতিষ্ঠানের একটি শ্রেণিতে ৬০-৭০ জন বা অধিক শিক্ষার্থী আছে। ফলে একটি বেঞ্চে ৫ জন করেও বসতে হয়। কিন্তু করোনার কারণে এখন সেটা আর সম্ভব নয়। এক্ষেত্রে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ক্লাসের এক তৃতীয়াংশ বা একটি ক্লাসের ৪০ শতাংশ শিক্ষার্থীকে বসানো যেতে পারে। এক বেঞ্চে দুজনের বেশি বসানো যাবে না। রোস্টার করে ক্লাসের এক গ্রুপ একদিন, পরের দিন আরেক গ্রুপ স্কুলে আসবে।

psc examবাতিল পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষা

এদিকে, অনেক জল্পনা-কল্পনা শেষে অবশেষে বাতিল করে দেয়া হয়েছে এ বছরের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষা। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবং শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় নিয়ে এ ব্যাপারে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৭ মার্চ থেকে দেশব্যাপী সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩১ আগস্ট এ ছুটির মেয়াদ শেষ হবে। তবে পরিস্থিতি এখনো অনুকূলে না আসায় ছুটির সময়সীমা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।