আপনি পড়ছেন

প্রতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাবৃত্তি দেয়া হয়ে থাকে। কিন্তু এ বছর আর সেটা দেয়া হবে না। তবে উপবৃত্তি কার্যক্রম আগের মতোই চালু থাকবে। মূলত সমাপনী পরীক্ষা বাতিল করাতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

zakir hossen educationপ্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তথ্যটি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, মহামারি করোনাভাইরাসের সংক্রমণের কারণে এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করা হলো। বার্ষিক পরীক্ষার মাধ্যমে সবাইকে ওপরের শেণিতে উন্নীত করা হবে। সে জন্য এবার বৃত্তি থাকছে না, তবে উপবৃত্তি থাকবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন বলেন, প্রতি বছর সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সারাদেশে মোট ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়। এর মধ্যে ৩৩ হাজার ট্যালেন্টপুল এবং বাকিদের সাধারণ বৃত্তি দেয়া হয়। কিন্তু এ বছর আর সেটা থাকছে না।

govt primary school

উল্লেখ্য, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা ২২৫ টাকা করে পেয়ে থাকে।

অন্যদিকে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা উপবৃত্তি পায়। এর মধ্যে প্রতি মাসে প্রাক-প্রাথমিক শ্রেণির একজন শিক্ষার্থী পায় ৭৫ টাকা। আর প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা পায় ১৫০ টাকা করে।