আপনি পড়ছেন

'র‌্যাগ-ডে’ কে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব উল্লেখ করে তা ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

rag day duঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

সেখানে বলা হয়, 'র‌্যাগ-ডে’ হলো অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব। তাই ক্যাম্পাসে এই উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে প্রতিটি অনুষদে 'ইথিক্যাল রিভিউ কমিটি' গঠন করার সুপারিশ করা হয়েছে।

এ ছাড়া সকল অনুষদ বিভাগ ও ইনস্টিটিউটকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সমন্বিতভাবে অসমাপ্ত পরীক্ষাগুলো গ্রহণ ও চূড়ান্ত ফল প্রকাশের অনুমতি দেয়া হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মৌলিক গবেষণা প্রকল্প গ্রহণ ও গবেষণাধর্মী প্রকাশনার ওপর আলোকপাত করা হয়েছে।

du logo newর‌্যাগ-ডে তে এভাবে রং মাখামাখিতে মেতে উঠেন শিক্ষার্থীরা

সভায় আরো সংযুক্ত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দসহ একাডেমিক পরিষদের তিন শতাধিক সদস্য।