আপনি পড়ছেন

চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির সর্বোচ্চ ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। পাশাপাশি মাসিক বেতন ও যাবতীয় অন্যান্য খরচের বিষয়েও প্রতিটি কলেজকে অবহিত করা হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত ফি'র বেশি আদায় করা হলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানের অনুমতিসহ এমপিওভুক্তি বাতিল করা হবে।

admission in hscএকাদশ শ্রেণিতে ভর্তি- ফাইল ছবি

গতকাল সোমবার এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

এতে বলা হয়, কলেজগুলোকে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য শিক্ষার্থীদের তালিকা নিজস্ব ওয়েবসাইট ও কলেজ প্রাঙ্গণে প্রকাশ করতে হবে। যদি কোনো শিক্ষার্থী কোটার মাধ্যমে ভর্তি হয়, তাহলে ভর্তির সময় সনদ যাচাই করতে হবে।

আরো বলা হয়, এবার এমপিওভুক্ত মফস্বল বা উপজেলা পর্যায়ের পৌর এলাকায় অবস্থিত বেসরকারি কলেজগুলো শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ভর্তি ও সেশন ফিসহ সর্বোচ্চ ১ হাজার টাকা আদায় করতে পারবে। জেলা সদর পর্যায়ের পৌর এলাকার কলেজগুলো সর্বোচ্চ ২ হাজার টাকা আদায় করতে পারবে এবং রাজধানী ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকার কলেজগুলো শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ৩ হাজার টাকা আদায় করতে পারবে। ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ৫ হাজার টাকা আদায় করতে পারবে।

admission in collegeএকাদশ শ্রেণিতে ভর্তি- ফাইল ছবি

এ ছাড়া ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত যেসব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান আংশিক এমপিওভুক্ত বা এপিওভুক্ত নয়, সেসব বাংলা মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠান সেশন ফি, ভর্তি ফি ও উন্নয়ন ফিসহ শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ সাড়ে ৭ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা আদায় করতে পারবে। শিক্ষার্থী ভর্তির এ ফি দিয়ে এসব শিক্ষাপ্রতিষ্ঠান তাদের উন্নয়ন ও যেসব শিক্ষক এমপিওভুক্ত নয়- তাদের বেতন-ভাতা প্রদান করে থাকে।

এবার এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো একাদশ শ্রেণিতে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে উন্নয়ন খাতে সর্বোচ্চ দেড় হাজার টাকা আদায় করতে পারবে। এ ছাড়া রেড ক্রিসেন্ট ফি বাবদ নিতে পারবে ১২ টাকা। ভর্তি-ইচ্ছুক কোনো শিক্ষার্থীর যদি পাঠ বিরতি থাকে তাহলে এর জন্য সর্বোচ্চ ১৫০ টাকা ফি নিতে পারবে। আর বিলম্ব ভর্তির জন্য নিতে পারবে শিক্ষার্থী প্রতি ১০০ টাকা।

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জারি করা সরকারি পরিপত্র অনুযায়ী শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ফিসহ মাসিক বেতন ও যাবতীয় অন্যান্য খরচ গ্রহণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে নির্ধারিত ফি'র বেশি না দেওয়ার জন্য শিক্ষার্থীদের নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি সকল ফি রশিদের মাধ্যমে প্রদান করার জন্য বলা হয়েছে।

এতে আরো বলা হয়, চলমান করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে অনেক অভিভাবকই আর্থিক অস্বচ্ছলতার মধ্য দিয়ে যাচ্ছে। তাই ভর্তির সময় মেধাবী, দরিদ্র ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের নির্ধারিত ভর্তিসহ অন্যান্য ফি যতটা সম্ভব মওকুফ করার জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থী ভর্তির সময় নির্ধারিত ভর্তি ফি এবং ভর্তি নীতিমালা না মানলে, সেটির পাঠদানের স্বীকৃতি বা অনুমতিসহ এমপিওভুক্তি বাতিল করা হবে। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এ ধরনের অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষা উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীর একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম গত ৯ আগস্ট থেকে অনলাইনে শুরু হয়েছে। ভর্তি প্রক্রিয়ার সকল ধাপ শেষে আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে।