advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের কারণে দেশে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। কবে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলা হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তাই শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই তাদের পাঠ কার্যক্রম চালিয়ে যেতে পারে, এ জন্য ‘শিক্ষা টিভি’ চালুর উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

education tvশিক্ষা টিভি- প্রতীকী ছবি

নতুন এ টিভি চালুর বিষয়ে ইতোমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। যাতে আহ্বায়ক করা হয়েছে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক (ডিজি) এস এম হারুন-অর-রশিদকে। এতে সদস্য হিসেবে রাখা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজিদের। সবার মতামতের ওপর ভিত্তি করেই চালু করা হবে ‘শিক্ষা টিভি’।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, সরকারের মধ্যে ‘শিক্ষা টিভি’ চলুর বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে ইতোমধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবরা।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

তিনি আরো বলেন, সভায় ‘শিক্ষা টিভি’ চালুর বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সংশ্লিষ্টদের মতে, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীরা যাতে ঘরে বসে পাঠ কার্যক্রম চালিয়ে যেতে পারে এ জন্য ইতোমধ্যে সংসদ টিভি ও রেডিওতে পাঠদান সম্প্রচারের ব্যবস্থা করেছে সরকার। তবে ওই দুই গণমাধ্যম দেশের সব জায়গায় না থাকায় এবং সেগুলোতে পাঠদান কার্যক্রমের পাশাপাশি অন্যন্য অনুষ্ঠান সম্প্রচার হওয়ায় শিক্ষার্থীদের পাঠদান বিঘ্নিত হচ্ছে। তাই এই সমস্যার একটি স্থায়ী সমাধানের জন্য ‘শিক্ষা টিভি’ চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এতে প্রাথমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠদান কার্যক্রম সম্প্রচার করা হবে।

sheikh mujib 2020