advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর জেএসসি-জেডিসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। এমতাবস্থায় নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশ দেয়া হয়েছে।

jsc examঅষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা

আজ মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অবশ্য নির্দেশনাটি সোমবার স্বাক্ষর করা হয়েছিল।

এর আগে গত ১ সেপ্টেম্বর নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয়া হয়েছিল। চিঠিটি পাঠায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

education ministry logo

সেই প্রেক্ষিতে পর দিন ২ সেপ্টেম্বর ঢাকা বোর্ড থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করতে হবে। এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান।

অন্যদিকে, করোনার কারণে যদি স্কুল খোলা না যায় তাহলে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অটোপাশের সার্টিফিকেট দিয়ে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। এ তথ্য জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

sheikh mujib 2020