advertisement
আপনি দেখছেন

দেশে চলমান নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে ফের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর চিন্তা-ভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। তবে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ কতদিন বাড়ানো হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

education ministry newশিক্ষা মন্ত্রণালয়

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশের করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে নতুন করে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নিবে শিক্ষা মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটি। তাদের সিদ্ধান্ত অনুযায়ী ছুটির মেয়াদ বাড়ানোর বিষয়ে ঘোষণা দেওয়া হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে কোমলমতি শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলতে চায় না সরকার। তাই শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানোর চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে ঠিক কতদিন ছুটির মেয়াদ বাড়ানো হবে এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ বিষয়ে মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটি সিদ্ধান্ত নিবে। তারপর ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়া হবে।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

তিনি আরো বলেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে আগামী ১ বছর বা ৬ মাসের মধ্যে শতভাগ মুক্তি পাওয়া সম্ভব নয়। এমন পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হলেও সচল রয়েছে অন্য সকল প্রতিষ্ঠান। তাই এতে করোনার সংক্রমণ প্রতিরোধে কতটা সফলতা আসছে সে বিষয়টিও ভাবা হচ্ছে। পাশপাশি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ফলে শিক্ষার্থীরা সেশন জটের অনিশ্চয়তার মধ্যে পড়ছে কিনা সেটিও দেখা হচ্ছে।

তিনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে আগে সেগুলো অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবণুমুক্ত করা হবে। শিক্ষক-শিক্ষার্থীসহ শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সকলকে শতভাগ মাস্ক পরিধানসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করার নির্দেশ দেওয়া হবে।

দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না জানিয়ে উপমন্ত্রী আরো বলেন, আগাম প্রস্তুতি ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে সংক্রমণের ঝুঁকিতে পড়বে শিক্ষার্থীরা। এটি কোনোভাবেই করা হবে না। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা রয়েছে। তাই শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে সিদ্ধান্ত নিবে।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানোর বিষয়ে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত জানানো হবে বলে জানান মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব জানান, দেশের করোনা পরিস্থিতি বিবেচনা করে নতুন করে আরো ১৫ দিন শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সেটি পরিস্থিতি বিবেচনায় ১ মাস পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। আগামী ৩ অক্টোবরের আগেই এ বিষয়ে ঘোষণা দেওয়া হবে।

দেশের করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে গত ১৭ মার্চ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর বেশ কয়েক ধাপে এ ছুটির মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। এখন পরিস্থিতি বিবেচনায় ফের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

sheikh mujib 2020