advertisement
আপনি দেখছেন

করোনার কারণে পরীক্ষা ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নতুন সেমিস্টারের ক্লাস অনলাইনে শুরু হচ্ছে। সেশনজট এড়াতে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগের সেমিস্টারের পরীক্ষা কবে হবে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি।

dhaka univarsity logo newঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

বিষয়টি নিশ্চিত করে ঢাবির সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, করোনার কারণে চলতি বছরের প্রথম সেমিস্টারের পরীক্ষা আপাতত হচ্ছে না। সেশনজট এড়াতে অনলাইনে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় খুললে কম সময়ের ব্যবধানে দুই সেমিস্টারের পরীক্ষা নেয়া হতে পারে।

জানা গেছে, নতুন সেমিস্টারের ক্লাস শুরু করতে সকল বিভাগীয় প্রধান ও ইনস্টিটিউট প্রধানের কাছে চিঠি পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। তাতে বলা হয়, অনলাইনে নিয়মিত ক্লাস নিচ্ছেন শিক্ষকরা, শিক্ষার্থীরাও অংশ নিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৮৩টি বিভাগ ও ১২টি ইনস্টিটিউট রয়েছে। এর মধ্যে সেমিস্টার পদ্ধতিতে ৪৯টি বিভাগ-ইনস্টিটিউটে শিক্ষা কার্যক্রম চলছে। ছয় মাসে একটি করে চার বছরে আট সেমিস্টারে স্নাতক এবং এক বছরে দুই সেমিস্টারে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন হচ্ছে।

চলতি সেমিস্টার গত জুলাই মাসে শেষ হওয়ার কথা থাকলেও করোনার কারণে পিছিয়েছে। ক্লাস শেষ হলেও কিছু বিভাগে আটকে আছে পরীক্ষা। ভাইরাসের প্রকোপ বাড়ায় গত ১৮ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছুটি চলছে।

sheikh mujib 2020