আপনি পড়ছেন

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না বলে আভাস পাওয়া গেছে। এমতাবস্থায় এসব শ্রেণির শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে তোলার বিষয়ে কীভাবে মূল্যায়ন করা হবে, তা নিয়ে চিন্তা-ভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়।

ministry of educationশিক্ষা মন্ত্রণালয়

আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার বেলা ১২টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তাতে ষষ্ঠ-দশম শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং ফলাফল মূল্যায়নের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন তিনি।

সংশ্লিষ্টরা জানান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাস চলছে সংসদ টেলিভিশনের মাধ্যমে। সেখানে শিক্ষার্থীদের বাড়ির কাজ দেয়া হয়েছে, প্রতিষ্ঠান খোলার পর সেগুলো মূল্যায়ন করা হবে বলে জানানো হয়।

করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কায় শিক্ষাপ্রতিষ্ঠান এখনো খোলা যাচ্ছে না। ফলে মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা না নিয়েই পরবর্তী ক্লাসে তোলার কথা ভাবা হচ্ছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কথা জানানো হবে বুধবার।

dr dipu moniশিক্ষামন্ত্রী দীপু মনি

এর আগে করোনা মহামারীর কারণে এবারের পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা না নেওয়া এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করেছে সরকার। এইচএসসির ফল নির্ধারণ করা হবে অষ্টম সমাপনী ও এসএসসির ফলাফলের ভিত্তিতে।

দেশে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে গত ১৭ মার্চ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এতে গত ১ এপ্রিল থেকে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত হয়ে যায়। বেশ কয়েক ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বৃদ্ধি করায় আগামী ৩১ অক্টোবর পর্যন্ত স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ থাকছে। তবে কওমি মাদ্রাসা খুলে দেয়া হয়েছে।