আপনি পড়ছেন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনের মধ্যমে নেওয়ার নৈতিক সিদ্ধান্ত নিয়েছিল উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) তাদের ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের সশরীরে উপস্থিতির মাধ্যমেই নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রয়োজনে পরীক্ষার নম্বর কমানো বা বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার বিষয়ে আলোচনা করা হচ্ছে।

admission testভর্তি পরীক্ষা- প্রতীকী ছবি

আজ মঙ্গলবার ঢাবির ডিনস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত ও আলোচনা হয়। তবে এটিই চূড়ান্ত সিদ্ধান্ত নয়। এ বিষয়ে সায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয়টির একাডেমিক সভায় আলোচনা করা হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

এ বিষয়ে ঢাবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আজ বিশ্ববিদ্যালয়ে ডিনস কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যেখানে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিনগণ উপস্থিত ছিলেন। সায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয় হওয়ায় শিক্ষার মান ধরে রাখতে ঢাবির ভর্তি পরীক্ষা অনলাইনে না নিয়ে সশরীরে শিক্ষার্থীদের উপস্থিতিতে নেওয়ার বিষয়ে মতামত দিয়েছেন ডিনগণ।

dhaka university logo newঢাকা বিশ্ববিদ্যালয়- প্রতীকী ছবি

তিনি আরো বলেন, ডিনগণের মতামতের ভিত্তিতে সশরীরে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও এটি একাডেমিক সভায় আলোচনার পর চূড়ান্ত করা হবে।

এছাড়া দেশের করোনার পরিস্থিতির ওপর বিবেচনা করে পরীক্ষার নম্বর কমানো ও বিভাগীয় শহরে পরীক্ষার ব্যবস্থা করা যায় কিনা সে বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান অধ্যাপক ড. সাদেকা হালিম।

তিনি বলেন, পরীক্ষার নম্বর কমিয়ে ১০০ নম্বর করার প্রস্তাব দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ফলাফলের ওপর ২০ নম্বর এবং লিখিত ও নৈর্ব্যত্তিক পরীক্ষায় ৮০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে।

এর আগে গত শনিবার এক ভার্চুয়াল সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়ার নৈতিক সিদ্ধান্ত নেয় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।