আপনি পড়ছেন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে পেশাগত (প্রফ) পরীক্ষার বিকল্প ও সেশনজটহীন শিক্ষাবর্ষসহ বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করেছেন সাধারণ মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে শতাধিক শিক্ষার্থী রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন। এতে শাহবাগ মোড়ে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় দীর্ঘ যানজট।

medical student block sahbagবিভিন্ন দাবিতে শাহবাগ অবরোধ করেছেন শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলে পেশাগত (প্রফ) পরীক্ষা না নিয়ে বিকল্প কিছু চিন্তা করা, করোনাকালে সৃষ্টি হওয়া সেশনজট দূর করে অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসের পাঠদান শুরুর নির্দেশনা দেওয়া, বর্তমান সংকটময় পরিস্থিতিতে ক্লাস ও পরীক্ষার বিষয়ে যেকোনো নির্দেশনা দেওয়ার আগে মেডিকেল শিক্ষার্থীদের সংক্রমণ ও স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করা।

সড়ক অবরোধ করা শিক্ষার্থীরা বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোও বন্ধ রয়েছে। এতে তারা সেশনজটে পড়তে যাচ্ছেন। এদিকে স্বাস্থ্য অধিদপ্তর আগামী ডিসেম্বর মাসের শেষের দিকে মেডিকেল ও ডেন্টাল কলেজের পেশাগত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে।

medical student block sahbag 2বিভিন্ন দাবিতে শাহবাগ অবরোধ করেছেন শিক্ষার্থীরা

তারা আরো বলেন, সারাবিশ্বে এখন করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছে। এর মধ্যে তারা প্রফ পরীক্ষায় বসলে তাদের প্রাণঘাতী এ ভাইরাসের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি শিক্ষার্থীদের মৃত্যুঝুঁকিও রয়েছে। তাই তারা প্রফ পরীক্ষার পরিবর্তে বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন চান। পাশাপাশি সেশনজট যাতে না সৃষ্টি হয়, তাই তাদের পরবর্তী ক্লাসের পাঠদান কার্যক্রম অনলাইনের মাধ্যমে শুরুর নির্দেশনা চান।

এর আগে তারা একই দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেন। পরে মিছিল নিয়ে এসে শাহবাগ মোড় অবরোধ করেন।

এদিকে রাজধানীর অন্যতম প্রধান শাহবাগ মোড় বন্ধ থাকায় পল্টন থেকে কাঁটাবন ও টিএসসি থেকে বাংলামোটর পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।