আপনি পড়ছেন

করোনাকালে অনলাইনে শিক্ষা কার্যক্রমে অংশ নিতে স্মার্টফোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিষয়টি বিবেচনা করে দেশের ৩৯টি বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অসচ্ছল শিক্ষার্থীকে ৮ হাজার টাকা করে ঋণ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

smartphone picস্মার্টফোনের প্রতীকী ছবি

আজ বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, বিনা সুদের এ ঋণের টাকা বিশ্ববিদ্যালয় খোলার পর এককালীন পরিশোধ করতে পারবেন শিক্ষার্থীরা। এ ছাড়া কেউ অধ্যয়নকালীন চারটি কিস্তিতেও ফেরত দিতে পারবে।

করোনার কারণে গত ১৭ মার্চ থেকে সাধারণ ছুটির আওতায় সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার, যা আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকছে। পরিস্থিতি বিচারে গত ২৫ জুন বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আলোচনা করে অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত জানায় ইউজিসি।

যথারীতি অনলাইনে ক্লাস চললেও বিভাগভেদে অর্ধেকের মতো শিক্ষার্থী তাতে অংশ নিচ্ছেন না বলে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে জানানো হয়। এর সঙ্গে এও বলা হয় যে, এদের একটি বড় অংশের স্মার্টফোন না থাকা ও ইন্টারনেটের খরচের জন্য যুক্ত হতে পারছে না।

ugc office logoইউজিসি

ঠিকমতো ক্লাস ও পরীক্ষা নেয়া না গেলে সেশন জট বাড়ার আশঙ্কা রয়েছে উল্লেখ করে ইউজিসির কাছে সমস্যার সমাধান জানতে চায় বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ। তার অংশ হিসেবে অসচ্ছল শিক্ষার্থীদের জন্য স্মার্টফোন কিনতে ঋণ দেয়ার উদ্যোগ নেয়া হয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালগুলোর তালিকায় শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম। দেশের সেরা এই প্রতিষ্ঠানটির ৮ হাজার ৫৫৬ জন অসচ্ছল শিক্ষার্থীর স্মার্টফোন কিনতে সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে, যা মোট শিক্ষার্থীর ১৯ দশমিক ৮৯ শতাংশ। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা বর্তমানে প্রায় ৪৩ হাজার।