আপনি পড়ছেন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যে পেশাগত পরীক্ষা (প্রফ) না নেওয়া এবং সেশনজট নিরসনসহ চার দফা দাবিতে সড়ক অবরোধ করেছেন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে তিন শতাধিক শিক্ষার্থী রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেন। এতে শাহবাগ মোড়ে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় দীর্ঘ যানজট।

medical student protestফের শাহবাগ অবরোধ করেছেন মেডিকেল শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকিতে ফেলে পেশাগত পরীক্ষা (প্রফ) না নেওয়া, করোনাকালে সৃষ্টি হওয়া সেশনজট দূর করে যথা সময়ের মধ্যে কোর্স সম্পন্ন করা, বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ মাসের বেশি বেতন না নেওয়া এবং চলমান মহামারির মধ্যে প্রফ দিতে গিয়ে যদি কোনো শিক্ষার্থী প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রান্ত হয় তাহলে তার দায়ভার কর্তৃপক্ষকে নেওয়া।

আন্দোলনকারীরা জানান, তারা যেসব দাবি জানিয়েছেন তার সবগুলোই যৌক্তিক। কর্তৃপক্ষও এসব সমস্যার সঙ্গে একমত। কিন্তু তারা এর কোনো সমাধান করছে না। এ জন্য তারা দাবি আদায়ে গত কয়েকদিন ধরে মানববন্ধনসহ বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে আসছেন। কিন্তু তারপরও কর্তৃপক্ষ সমস্যা সমাধানে কোনো উদ্যোগ গ্রহণ করছে না।

medical student protest 2ফের শাহবাগ অবরোধ করেছেন মেডিকেল শিক্ষার্থীরা

তারা আরো জানান, পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আজ তারা দাবি পূরণের একটি লিখিত নোটিস আনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহরিয়ার নবীর কাছে গিয়েছিলেন। কিন্তু তিনি কোনো নোটিস না দিয়ে বলেছেন, এ বিষয়ে আগামীকাল জানাবেন। তাই তারা মিছিল নিয়ে শাহবাগ এসে রাস্তা অবরোধ করেছেন। দাবি পূরণের লিখিত নোটিস না পাওয়া পর্যন্ত তারা অবরোধ চালিয়ে যাবেন।

এর আগে গত বৃহস্পতিবার মেডিকেল শিক্ষার্থীরা তাদের চার দফা দাবি নিয়ে অধ্যাপক ডা. শাহরিয়ার নবীর সঙ্গে দেখা করেছিলেন। তখন তিনি শিক্ষার্থীদের দাবি আদায়ের প্রতিশ্রুতি দেন। তাই তারা আজ সেই প্রতিশ্রুতি নোটিস আকারে নিতে ফের ডিনের কাছে যান।

তারও আগে গত বুধবার একই দাবিতে রাজধানীর মহাখালী এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন মেডিকেল শিক্ষার্থীরা। এর আগে গত রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন ও শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করেন তারা।