আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘চ’ ইউনিটের তথা চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা বাতিল নয়, বিশেষ ব্যবস্থায় নেয়ার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আজ বুধবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেনের (ইরাব) নতুন কমিটির নেতারা দেখা করতে গেলে এ কথা বলেন তিনি।

du logoচারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি উপাচার্য বলেন, ডিনস কমিটির সভায় ‘চ’ ইউনিটের (চারুকলা অনুষদ) ভর্তি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত বা প্রস্তাব নেয়া হয়নি। সভার রেজুলেশনে বিশেষ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে, সেটাই ভাবা হচ্ছে।

‘চ’ একটি বিশেষায়িত ইউনিট উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের সহজ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সুফল নিতে পারে, সে জন্য পৃথক পরীক্ষা রাখতে হবে, বাতিলের প্রশ্নই আসে না।

২০১৮ সাল থেকে ইউনিট কমানোর আলোচনা চলছে জানিয়ে আখতারুজ্জামান বলেন, দুটি অনুষদের (কলা ও সামাজিক বিজ্ঞান) ভর্তি পরীক্ষা প্রায় একই হওয়ায় পরীক্ষা কমানোর দিকে যাচ্ছি। পরীক্ষা কমিয়ে আনতে এবং শিক্ষার্থীদের টেক্সটভিত্তিক পরীক্ষার আওতায় আনতে এটি করা হচ্ছে।

du vc akhtaruzzamanঢাবি ভিসি ড. আখতারুজ্জামান

চলতি শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে ঢাবির সামাজিক বিজ্ঞান (ঘ ইউনিট) ও চারুকলা অনুষদের (চ ইউনিট) ভর্তি পরীক্ষা বিলুপ্তির প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমন খবর প্রকাশের পর আলোচনা-সমালোচনার মধ্যে এ মন্তব্য করলেন ভিসি।

এ সময় ইরাবের সভাপতি ও দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি সাব্বির নেওয়াজ, সাধারণ সম্পাদক ও দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার শরীফুল আলম সুমনসহ নতুন কমিটির নেতারা উপস্থিত ছিলেন।