আপনি পড়ছেন

স্থায়ীভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিলের সুপারিশ করা হয়েছে। আজ রোববার ঢাকায় এক আলোচনা সভায় বিষয়টি তুলে ধরেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা মোহাম্মদ ফরাসউদ্দিন।

pec exam bdপিইসি পরীক্ষাকক্ষের ফাইল ছবি

আন্তর্জাতিক শিক্ষা দিবসের এই ভার্চ্যুয়াল সভার আয়োজন করে বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন। সরকারি মহলে প্রিয় নয়- এমন একটি কথা বলতে চাই বলে পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার বিষয়টি তুলে ধরেন ফরাসউদ্দিন।

সমাপনী পরীক্ষা নিয়ে অভিযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশ চালানো ও নীতি নির্ধারকদের সাথে যারা কথা বলেন, তারা হয়তো সত্যটি প্রকাশ করেন না।

এ পরীক্ষা পদ্ধতি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা খুব অসহায় বোধ করে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। এ নিয়ে প্রইভেট পড়ানো ও নোট-গাইড প্রকাশকরা মহাখুশি বলে মন্তব্য করেন তিনি।

jsc jdc exam againজেএসসি পরীক্ষাকক্ষের ফাইল ছবি

করোনার কারণে এবার পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা হয়নি উল্লেখ করে ফরাসউদ্দিন বলেন, এই পরীক্ষা স্থায়ীভাবে বাদ দেয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করা দরকার। এ বিষয়ে দৃঢ়ভাবে সুপারিশ করছি আমি।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত থাকা শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এই দুই পরীক্ষা নিয়ে নানা মত রয়েছে, নানা জায়গায় আলোচনাও হচ্ছে। এই মুহূর্তে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না থাকলেও আমরা ভেবে দেখছি।

mohammad farasuddinমোহাম্মদ ফরাসউদ্দিন

২০০৯ সালে পিইসি এবং ২০১০ সালে জেএসসি পরীক্ষা জাতীয়ভাবে চালু করে আওয়ামী লীগ সরকার। পরে একইভাবে মাদ্রাসায়ও এই পরীক্ষা শুরু হয়। এই পরীক্ষা পদ্ধতি নিয়ে নানা ধরনের আলোচনা-সমালোচনা রয়েছে।