আপনি পড়ছেন

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গতকাল সোমবার শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, করোনার কারণে বন্ধ থাকা সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আগামী ২৪ মে থেকে ক্লাস শুরু হবে।  ১৭ মে আবাসিক হল খুলে দেয়া হবে। ২৪ মের আগে কোনো পরীক্ষা হবে না।

du logoঢাকা বিশ্ববিদ্যালয় -ফাইল ছবি

এরপর ‘পরিবর্তিত পরিস্থিতি’তে আজ মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একাডেমিক কাউন্সিলের জরুরি সভা ডাকা হয়। উপাচার্য মো. আখতারুজ্জামানের ডাকা সভাটি প্রায় দুই ঘণ্টা ধরে চলে।

এতে পরীক্ষা ও আবাসিক হল খোলার সরকারি সিদ্ধান্ত অনুমোদন করা হয়। সেইসঙ্গে ১৭ এপ্রিলের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সবাইকে করোনার টিকার প্রথম ডোজ দেয়ার ‘বিনম্র আহ্বান’ জানানো হয়।

এ বিষয়ে সংবাদ সম্মেলনে উপাচার্য আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের টিকাদানের সরকারি সিদ্ধান্ত স্বাগাত জানিয়েছে একাডেমিক কাউন্সিল। এর ভূয়সী প্রশংসা করার পাশাপাশি আন্তরিক ধন্যবাদ জানানো হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারকে।

du vc akhtaruzzamanঢাবি ভিসি ড. আখতারুজ্জামান -ফাইল ছবি

১৩ মার্চকে সামনে রেখে ১৭ মের আগে টিকা দেয়া হবে জানিয়ে তিনি বলেন, আগামী ১৭ এপ্রিলের মধ্যে টিকার প্রথম ডোজ দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ ও বিনম্র আহ্বান জানানো হয়েছে। এটি হলে ১৭ মে থেকে শিক্ষার্থীদের আবাসিক হলে ওঠানো যাবে বলে মতামত দেয়া হয়েছে।

বড় আকারের পরীক্ষার ঘোষিত তারিখ স্থগিত করা হয়েছে উল্লেখ করে ঢাবি উপাচার্য বলেন, অধিভুক্ত ৭ কলেজের অধ্যক্ষদের সঙ্গে সন্ধ্যায় অনুষ্ঠিতব্য বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। ১৭ মের আগে বড় পরীক্ষার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হবে।

শিক্ষার্থীদের সুরক্ষার জন্য সরকার ‘মহৎ উদ্যোগ’ নিয়েছে মন্তব্য করে তিনি আশা প্রকাশ করে বলেন, তারা ধৈর্য, মূল্যবোধ ও আইনশৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীলতা। তারা সব সময় সৎ প্রয়াসের সাথে সহমত ও একীভূত থাকে।