advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বেড়েই চলছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির দৈর্ঘ্য। এতে করে শিক্ষা কার্যক্রম প্রায় মুখ থুবড়ে পড়েছে। বিশেষ করে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশ্ন- তাহলে আবারও কি অটোপাস? শিক্ষামন্ত্রীর কথায় কিছুটা হলেও সেই ইঙ্গিত মিলেছে।

dipu moni education minister 5শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

আজ মঙ্গলবার (১৫ জুন) এ নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কেরানীগঞ্জের জাজিরা মোহাম্মদিয়া আলিয়া মাদরাসায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি বলেন, চলতি বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কিনা, তা পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো প্রকার ঝুঁকি নিতে বারণ করেছেন।

ডা. দীপু মনি বলেন, এখনও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার চেষ্টা করে যাচ্ছি আমরা। কিছুদিন আগে এ সংক্রান্ত একটি পরিকল্পনাও ঘোষণা করা হয়েছে। সেটার বাস্তবায়ন সম্ভব কিনা, তা সময়ই বলে দেবে। যদি সংক্ষিপ্ত সিলেবাসেও পরীক্ষা গ্রহণের সুযোগ না হয় তাহলে বিকল্প ভেবে রেখেছি আমরা।

ssc exam 1

সংক্ষিপ্ত সিলেবাসের পরিকল্পনা অনুযায়ী, ১৫০ দিনের পাঠদান শেষে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অপরদিকে, এইচএসসি পরীক্ষা নেওয়া হবে ১৮০ দিন পাঠদান শেষে। ঢাকা বোর্ডের পক্ষ থেকে সিলেবাস দুটি প্রকাশ করা হয়েছে কিছুদিন আগে।

করোনাভাইরাসের কারণে ২০২০ সালের ১৭ মার্চ বন্ধ ঘোষণা করা হয় দেশের সকল প্রকার শিক্ষাপ্রতিষ্ঠান। তারপর থেকে একের পর এক এই ছুটি বাড়ানো হয়েছে। গত ১৩ জুন খোলার তারিখ ঘোষণা করা হয়েছিল, কিন্তু আবারও পিছিয়ে সেটা নেয়া হয়েছে ৩০ জুন পর্যন্ত।