আপনি পড়ছেন

করোনার কারণে এ বছরের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট নেয়া হচ্ছে। এরইমধ্যে ৩ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশও করা হয়েছে। এ কার্যক্রমের সার্বিক তথ্য চেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তাতে আগামী ১৯ আগস্টের মধ্যে এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের তথ্য দিতে বলা হয়েছে।

education ministry newশিক্ষা মন্ত্রণালয়, ফাইল ছবি

আঞ্চলিক উপ-পরিচালকদের কাছে ই-মেইলে পাঠানো এই চিঠিতে যেসব তথ্য জানতে চাওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে- অ্যাসাইনমেন্ট নিয়েছে কতজন, জমা দিয়েছে কতজন এবং নেয়নি কতজন ইত্যাদি। এ সংক্রান্ত যাবতীয় তথ্য আগামী মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ে পাঠাতে বলা হয়েছে নির্দেশনায়।

চিঠিতে আরো বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আওতায় অ্যাসাইনমেন্ট চলছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে প্রথম ধাপে তিন সপ্তাহের এই কার্যক্রম দেয়া হয়। মাউশির মাধ্যমিক শাখার ওয়েবসাইটে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে ১৮ জুলাইয়ের কথা উল্লেখ করা হয়। নির্দেশনা অনুযায়ী, মাঠপর্যায়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রম ঠিকভাবে চলছে কিনা, তা তদারকি করা প্রয়োজন।

directorate of secondary and higher educationমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

মাউশির বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৫ আগস্টের মধ্যে প্রথম পর্যায়ে দেওয়া ৬টি অ্যাসাইনমেন্ট শেষ করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি অথবা অনলাইনে জমা দিতে হবে। প্রস্তুতির অংশ হিসেবে প্রতি সপ্তাহে দুটি করে ১২ সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হচ্ছে এসএসসি পরীক্ষার্থীদের। এসব অ্যাসাইনমেন্ট গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ে করতে হবে। পরীক্ষার ফি বিষয়ে নির্দেশনায় বলা হয়, শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কোনো বিষয়ে কোনো ফি নেওয়া যাবে না। লক্ষ রাখতে হবে শিক্ষার্থীরা যেন কোনো চাপের মুখোমুখি না হয়।

বোর্ডের নির্দেশনা অনুযায়ী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের প্রাপ্ত নম্বর শিক্ষা মন্ত্রণালয়ে অনলাইনে পাঠাতে হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের নিজস্বতা, স্বকীয়তা ও সৃজনশীলতা যাচাই করা হবে অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে। গাইড, নোট বই, ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা অন্যের লেখা থেকে কপি করে অ্যাসাইনমেন্ট জমা দিলে তা বাতিল হিসেবে গণ্য হবে।

educational institutions lock more than one yearকরোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ঝুলছে তালা, ফাইল ছবি

এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, দেশে করোনা পরিস্থিতির উন্নতি হলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি পরীক্ষা এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। অবশ্য তার আগে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বচনিক বিষয়ের ওপর শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিখন ফল অর্জনের বিষয়ে পরিকল্পনা নেওয়ার কথা জানান তিনি।

জানা গেছে, শিক্ষার্থীদের প্রতিটি নৈর্বচনিক বিষয়ের ওপর ৮টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে। তবে আবশ্যিক বা চতুর্থ বিষয়ের ওপর কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না। করোনাভাইরাসের মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।