আপনি পড়ছেন

সিরাজগঞ্জে অবস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষিক ফারহানা ইয়াসমিন বাতেন পদত্যাগ করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলী। মঙ্গলবার দিবাগত রাতে তিনি লিখিতভাবে পদত্যাগপত্র জমা দেন। অপরদিকে, এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

farhana yasmin rabindra universityফারহানা ইয়াসমিন বাতেন

এ বিষয়ে আজ বুধবার, (২৯ সেপ্টেম্বর, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভিসি-চলতি দায়িত্ব- আব্দুল লতিফ বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন মঙ্গলবার রাতে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর এবং সিন্ডিকেট সদস্য পদ থেকে লিখিতভাবে পদত্যাগ করেছেন।

আব্দুল লতিফ আরও বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে চুল কেটে দেয়ার ঘটনাটি তদন্তে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্তে তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে তাকে স্থায়ীভাবে অপসারণ করা হবে।

14 students cut their hairচুল কেটে দেয়ার ঘটনায় প্রতিবাদে শিক্ষার্থীদের প্রতিবাদ

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ে ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় গত রোববার, ২৬ সেপ্টেম্বর, দুপুরের দিকে অন্তত ১৩ থেকে ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগটির চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন বাতেন।

এদিকে, চুল কেটে দেয়ার অপমান সহ্য করতে না পেরে নাজমুল হাসান তুহিন এক ছাত্র সোমবার, ২৭ সেপ্টেম্বর, দিবাগত রাতে অতিরিক্ত মাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তাকে মুমূর্ষু অবস্থায় স্থানীয় এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

একজন শিক্ষিকার এমন ন্যাক্কারজনক কর্মকাণ্ডের প্রতিবাদে গতকার মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ক্লাস ও সকল পরীক্ষা বর্জন করে সকাল থেকেই শিক্ষার্থীরা বিক্ষোভ করতে থাকেন। এ সময় তারা একাডেমিক ও প্রশাসনিক ভবনে তাল ঝুলিয়ে দেন। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রদের সঙ্গে দীর্ঘ বৈঠক করে এবং প্রশাসনের আশ্বাসের পরই তালা খুলে দেয়া হয়।