আপনি পড়ছেন

এক শিক্ষার্থী কারাগারে বসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের, ঢাবি, চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে কারাগারে বসে পরীক্ষায় বসার সুযোগ করে দিয়েছে। আজ শনিবার, ২ অক্টোবর, এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

student participated du examকারাগারে বসে ঢাবির ভর্তি পরীক্ষা

জানা যায়, এদিন ঢাবির কলা অনুষদের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় একই সময়ে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে বসে অংশ নেন এই শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ঢাবি প্রক্টর বলেন, কারা কর্তৃপক্ষের কাছ থেকে আমরা ওই ছাত্রের বিষয়টি জানতে পারি। এরপর দুই জন শিক্ষক এবং একজন কর্মকর্তার মাধ্যমে কারাগারে প্রশ্ন পাঠিয়ে শিক্ষকদের উপস্থিতিতে তার পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করি আমরা। এ ক্ষেত্রেও নির্ধারিত সময়সহ পরীক্ষার যাবতীয় সব নিয়ম মানা হয়েছে। পরীক্ষা শেষে উত্তরপত্র নিয়ে এসেছেন ওই দুই শিক্ষক।

keranigonj centeral jailকেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার

তিনি আরও জানা, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. এসএম মাছুম বাকী বিল্লাহ এবং সংগীত বিভাগের সহকারী অধ্যাপক এনামুল হক পরীক্ষা নেওয়ার সময় উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রক্টর অফিসের এক কর্মকর্তাও সেখানে উপস্থিত ছিলেন। তবে ওই শিক্ষার্থীর নাম-পরিচয় প্রকাশ করেননি প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী।