আপনি পড়ছেন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে ভার্চ্যুয়াল বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী তাদেরকে অনশন ভাঙার অনুরোধ জানান। তবে শিক্ষার্থীরা বলছেন, তাদের আন্দোলন ও অনশন অব্যাহত থাকবে। শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকের বিষয়ে আজ রোববার সকালে সংবাদ সম্মেলনে সবকিছু জানানো হবে বলেও জানানো হয়েছে।

hunger strikeআন্দোলনরত শিক্ষার্থীরা

শাবিপ্রবি ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে শনিবার দিবাগত রাতে সোয়া এক ঘণ্টাব্যাপী ভার্চ্যুয়াল বৈঠক করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সেখানে আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়ে অনশন থেকে সরে আসার অনুরোধ করেন শিক্ষামন্ত্রী। পাশাপাশি আন্দোলনকারীদের দাবির কথা লিখিতভাবে জমা দেওয়ার পরামর্শ দেন। দাবি পাওয়ার পর তিনি পরবর্তী উদ্যোগ নেবেন বলে উল্লেখ করেন। শিক্ষার্থীদের প্রতিনিধি দল মন্ত্রীকে জানায়, সবার সঙ্গে আলোচনা করে রোববার সকালে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে মন্ত্রীকে অবহিত করা হবে।

সূত্র জানায়, শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে শিক্ষামন্ত্রীর প্রতিনিধি হিসেবে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল শাবিপ্রবিতে আসেন। এতে নেতৃত্ব দেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী। অন্যদিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে ২৫ থেকে ৩০ জনের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন। এর মধ্যে দুজন অনশনকারী শিক্ষার্থীও ছিলেন। রাত একটার দিকে বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ১২৯ নম্বর কক্ষে আলোচনা শুরু হয়। এতে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হন শিক্ষামন্ত্রী দীপু মনি।

sylhet vcশাবিপ্রবির ভিসি

বৈঠক সূত্রে জানা গেছে, রোববার পুনরায় শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষার্থীদের প্রতিনিধি দলটির বৈঠকে বসার কথা রয়েছে।

বৈঠক শেষে শফিউল আলম চৌধুরী নাদেল সাংবাদিকদের বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষার্থীদের যেন আইনগত ও অ্যাকাডেমিক কোনো সমস্যায় পড়তে না হয়, সেটা তিনি দেখবেন। তিনি সমসময় আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন বলেও শিক্ষার্থীদের জানান।

ভিসির পদত্যাগ নিয়ে বৈঠকে কী কথা হয়েছে জানতে চাইলে শফিউল আলম বলেন, এ ব্যাপারে আগামীকাল আন্দোলনকারীরা লিখিতভাবে প্রস্তাবনা পাঠালে সিদ্ধান্ত নেওয়া হবে।

বৈঠক শেষে আন্দোলনরত শিক্ষার্থী সাব্বির হোসেন জানান, তারা আলোচনা করতে আগ্রহী, তবে অনশন ভাঙবেন না। রোববার আবারও মন্ত্রীর সঙ্গে কথা হতে পারে। সকালে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে তারা এ বিষয়ে জানাবেন।

রাত আড়াইটার দিকে শিক্ষার্থীদের প্রতিনিধিদলের মোহাইমিনুল বাশার বলেন, শিক্ষামন্ত্রীকে তারা নিজেদের দাবির বিষয়ে অবহিত করেছেন। রোববার বেলা দুইটার পর পুনরায় শিক্ষামন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে আলোচনার পাশাপাশি আন্দোলনও চলবে। আমরণ অনশন চলমান রেখেই তারা ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন।