আপনি পড়ছেন

সরকারি-বেসরকারি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি একদিন বাড়িয়ে দুই দিন করা হচ্ছে। নতুন কারিকুলামে পরীক্ষামূলকভাবে এটি শুরু করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

dr dipu moniডা. দীপু মনি, ফাইল ছবি

নতুন কারিকুলামে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ৬২টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে আর মার্চ থেকে একই সংখ্যক প্রাথমিকে দুই দিনের ছুটি মিলবে। ফলে শুক্রবারের সঙ্গে শনিবারও ছুটি কাটাতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা। চলতি বছর নতুন শিক্ষাক্রমের পাইলটিং করা হবে, যা ২০২৩ সালে পরিমার্জিত আকারে বাস্তবায়িত হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

২০২৫ সালের মধ্যে মাধ্যমিক পর্যায়ে নতুন কারিকুলাম বাস্তবায়নের আশার কথা জানিয়ে তিনি বলেন, একাদশ ও দ্বাদশ শ্রেণিতে যাথাক্রমে ২০২৬ ও ২০২৭ সালে বাস্তবায়িত হবে নতুন শিক্ষাক্রম। একজন শিক্ষক বা শিক্ষার্থী সপ্তাহে দুটা দিন ছুটি কাটাবেন।

করোনাকালে কম সময়ে ক্লাস করার কথা জানিয়ে ডা. দীপু মনি বলেন, তারপরেও একটু ব্রেকের দরকার আছে। সেটা বাদ দেওয়া গেলে কয়েকটা দিন বেশি পেতাম। মাসে ৪ দিন বেশি পেতাম, সেটা ঠিক। এ ছাড়া ধর্মীয়সহ নানা রকম ছুটি রয়েছে।