আপনি পড়ছেন

চলতি বছর অর্থাৎ ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি পরীক্ষা আগামী জুন মাসে নেওয়ার কথা জানিয়ে অফিস আদেশ জারি করা হয় সম্প্রতি। গত ২০ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত ওই আদেশে বিষয়টি জানানো হয়।

ssc exam 2021যেভাবে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা, ফাইল ছবি

এবার এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাস প্রকাশ করেছে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। গতকাল শনিবার শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়। তাতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে ৩০টি বিষয়ের ৩২টির সংক্ষিপ্ত সিলেবাস রয়েছে।

যেসব বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে, সেগুলো হলো- বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, গণিত, আইসিটি, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি, বিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি, ইতিহাস, ভূগোল ও পরিবেশ।

dinajpur education boardদিনাজপুর শিক্ষাবোর্ড, ফাইল ছবি

এ ছাড়া হিসাব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, চারু ও কারু কলা, ক্যারিয়ার শিক্ষা, শারীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম, খ্রিস্টধর্ম, বৌদ্ধধর্ম, আরবি, সংস্কৃত, পালি ও সংগীত রয়েছে এই তালিকায়।

এবারের এসএসসি পরীক্ষায় এই সিলেবাস অনুসরণ করা হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড সূত্র। এ ছাড়া শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ বছরের দাখিল ও আলিমে তিন পত্রের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। দাখিলে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র আর আলিমে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজির প্রথম ও দ্বিতীয় পত্র রয়েছে এই তালিকায়।