আপনি পড়ছেন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে নতুন করে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল রোববার, ১৭ এপ্রিল এ নির্দেশনা দেওয়া হয়।

britannia university comillaকুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়

এতে বলা হয়, কমিশনের একটি প্রতিনিধি দল সম্প্রতি ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে। ওই সময় প্রতিনিধি দলের সদস্যরা দেখতে পান, বিশ্ববিদ্যালয়টিতে পর্যাপ্ত শিক্ষক নেই। একই সঙ্গে যোগ্যতাসম্পন্ন শিক্ষকেরও অভাবও রয়েছে। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠানটিতে হয় না কোনো গবেষণা।

ইউজিসির চিঠিতে আরো বলা হয়, রাষ্ট্রপতি তথা আচার্য নিযুক্ত বৈধ কর্তৃপক্ষেরও উপস্থিতি ওই বিশ্ববিদ্যালয়ে দেখা যায়নি। এ ছাড়া শিক্ষাসহায়ক ক্যাম্পাসের অনুপস্থিতির পাশাপাশি লাইব্রেরিতে প্রয়োজনীয় পাঠ্য বইয়ের অপ্রতুলতা রয়েছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়টির সব কারিকুলাম মেয়াদোত্তীর্ণ বলেও জানায় প্রতিনিধি দলটি।

ইউজিসির চিঠিতে বলা হয়েছে, উল্লিখিত নানা অনিয়মের কারণে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।