আপনি পড়ছেন

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস উন্নয়নের নামে ৩০৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন, দুদক একটি মামলা করেছে। মামলায় ৬ জনকে আসামি করা হয়েছে। দুদকের উপ-পরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী বাদী হয়ে আজ বৃহস্পতিবার, ৫ মে মামলাটি দায়ের করেন।

north south universityনর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

মামলার আসামিরা হলেন— বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বোর্ডের ৪ সদস্য বেনজীর আহমেদ, এম এ কাশেম, মোহাম্মদ শাহজাহান ও রেহানা রহমান এবং আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালী।

মামলার এজাহারে বলা হয়েছে, ২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয় তথা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ কর্তৃপক্ষ হলো বোর্ড অব ট্রাস্টিজ। বিশ্ববিদ্যালয় একটি অবাণিজ্যিক ও অলাভজনক এবং দাতব্য ও কল্যাণমুখী শিক্ষা প্রতিষ্ঠান। অথচ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তথা সরকারের সুপারিশকে পাশ কাটিয়ে ক্যাম্পাস উন্নয়নের নামে বোর্ড অব ট্রাস্টিজের কিছু সদস্যের অনুমোদন ক্রমে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমেল জমির ক্রয়মূল্য বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ অপরাধজনকভাবে প্রদান বা গ্রহণ করার ঘটনা ঘটেছে।

north south university six accusedঅভিযুক্ত ছয় জন

এতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের উদ্দেশ্যে আসামিরা কম দামে জমি কেনা সত্ত্বেও বেশি দাম দেখিয়ে প্রথমে বিক্রেতাকে টাকা প্রদান করেন। পরে সেই টাকা বিক্রেতার কাছ থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে নিজেদের নামে এফডিআর করেন। এরপর সেই এফডিআর করা অর্থ উত্তোলন করে আত্মসাৎ করেন আসামিরা।

এজাহারে উল্লেখ করা হয়েছে, অবৈধ এ আয়ের উৎস গোপনের জন্য এ অর্থ হস্তান্তর, স্থানান্তরের মাধ্যমে আসামিরা মানিলন্ডারিংয়ের অপরাধও করেছেন। অর্থাৎ মানিলন্ডারিংয়ের মাধ্যমে শাস্তিযোগ্য অপরাধ করে এবং ক্ষমতার অপব্যবহার করে বিশ্ববিদ্যালয় তথা সরকারি অর্থ আত্মসাৎ করার মাধ্যমে অন্যায়ভাবে লাভবান হয়েছেন আসামিরা।