advertisement
আপনি দেখছেন

কানাডায় যেতে অনেকেই উপায় খুঁজতে থাকেন। দেশটিতে স্টুডেন্ট, বিজনেস, স্পাউস কিংবা ভিজিট ভিসায় গিয়ে স্থায়ীভাবে বসবাসের স্বপ্ন দেখেন। কিন্তু কানাডায় স্থায়ী হবার অন্যতম প্রধান রাস্তা ‘ইমিগ্রেশন’ আর ‘এক্সপ্রেস এন্ট্রি’। এর মাধ্যমে কানাডা’র ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করলে আপনি যেমনটি সেখানে দ্রুততার সাথে যেতে পারবেন তেমনটি ওয়ার্ক পারমিট নিয়ে স্থায়ীভাবে বসবাস করতেও পারবেন। আর তাই কানাডায় যাবার জন্যে ইমিগ্রেশনে আগ্রহীরা ‘এক্সপ্রেস এন্ট্রি’ সম্পর্কে প্রাথমিক ধারণা পেতে লেখাটি পড়ে নিতে পারেন।

flag canada 01

‘এক্সপ্রেস এন্ট্রি’ বলতে আমরা কী বুঝি?

‘এক্সপ্রেস এন্ট্রি’ হলো কানাডা’র ইমিগ্রেশনের জন্যে এমন একটি প্রোগ্রাম যেখানে নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে একজন আবেদনকারী নিজ প্রোফাইল তৈরি করতে পারেন। এই প্রোফাইলকে বলা হয় ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল। তাহলে প্রশ্ন আসতে পারে, এখানে ‘নির্দিষ্ট যোগ্যতা’ বলতে কোন বিষয়গুলোকে বোঝানো হচ্ছে?

সহজে বললে ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইলের মাধ্যমে আবেদনের জন্য একজন আবেদনকারীকে- ন্যূনতম ব্যাচেলর ডিগ্রীধারী হতে হবে। একইসঙ্গে ন্যূনতম এক বছরের ফুলটাইম বেতনভোগী চাকুরীর অভিজ্ঞতা থাকতে হবে। IELTS এর সকল বিষয়ে ন্যূনতম ৬ স্কোর থাকতে হবে। সর্বোপরি ফেডারেল স্কিল, স্কিল্ড ট্রেড বা কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাসে এলিজিবল হতে হবে।

‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল কিভাবে তৈরি করবেন?

‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করা কোন কঠিন বিষয় নয়। ‘ইমিগ্রেশন এ্যান্ড সেটেলমেন্ট’ এর ওয়েবসাইটে (immigrationandsettlement.org) প্রোফাইল তৈরির বিস্তারিত পাবেন। এছাড়া প্রোফাইল তৈরি সম্পর্কিত যেকোন প্রশ্নের উত্তর আপনি ‘ইমিগ্রেশন এ্যান্ড সেটেলমেন্ট’ এর ফেসবুক গ্রুপ (facebook.com/groups/immigrationandsettlement) থেকে পেতে পারেন।

‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করলেই কী কানাডা’র ভিসা হয়ে যাবে?

উত্তর হচ্ছে ‘না’। ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইলের মাধ্যমে একজন আবেদনকারী একটি পুলে প্রবেশ করেন মাত্র। প্রশ্ন উঠতে পারে ‘এক্সপ্রেস এন্ট্রি পুল' বিষয়টি আসলে কী? বিষয়টি আসলে একটি ওয়েটিং রুম। এই ওয়েটিং রুমে ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ইমিগ্রেশন প্রত্যাশী আবেদনকারীরা নিজ নিজ স্কোর নিয়ে অপেক্ষা করেন ‘ইনভাইটেশন টু অ্যাপ্লাই’ (Invitation To Apply) বা ITA পাওয়ার জন্যে।

আর প্রোফাইলটি তৈরি করলেই যে একজন আবেদনকারী ITA পাবেন, এর কোন নিশ্চয়তা নেই। কানাডা ইমিগ্রেশন কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট বিরতিতে এক্সপ্রেস এন্ট্রি পুল থেকে ড্র আয়োজন করে থাকে। ড্র-তে যে স্কোর নির্ধারিত হবে, সে অনুযায়ী আবেদনকারীদের যারা এক্টিভ এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল নিয়ে পুলে অবস্থান করেন, তারা ‘ইনভাইটেশন টু অ্যাপ্লাই’ (Invitation To Apply) বা ITA পাবেন।

কাজেই ‘এক্সপ্রেস এন্ট্রি’ প্রোফাইল তৈরি করে ‘এক্সপ্রেস এন্ট্রি’ পুলে প্রবেশ করা এবং ইমিগ্রেশনের বাকি পথ পাড়ি দেয়াটা কঠিন মনে হলেও অসম্ভব নয়। বরং সময় নষ্ট না করে ধৈর্য সহকারে ইমিগ্রেশনের জন্যে প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি এবং সঠিক পদক্ষেপগুলো নেয়াই শ্রেয়।

ইমিগ্রেশনের ক্ষেত্রে দু’টি বিষয় মাথা রাখতে হবে, এটি একটি সময়সাপেক্ষ ব্যাপার এবং ইমিগ্রেশনের রাস্তায় অবশ্যই সময়ের কাজটি সময়েই করে ফেলতে হবে। কানাডায় যেতে 'শর্ট-কাট' পস্থার পরিবর্তে কেবলমাত্র ইমিগ্রেশন প্রক্রিয়ার বিষয়ে মনোযোগী হলেই সফলতা ধরা দেবে। তাই একমাত্র ইমিগ্রেশনের প্রক্রিয়ায় কানাডায় পারমানেন্ট রেসিডেন্সি (পিআর) পাওয়া সম্ভব।

পরিশেষে, কানাডায় ইমিগ্রেশন প্রত্যাশী সকলের জন্যে শুভকামনা রইলো।

লেখক: মাহমুদ উজ জামান, সেচ্ছাসেবক, ইমিগ্রেশন ও সেটেলমেন্ট

sheikh mujib 2020