আপনি পড়ছেন

যুক্তরাষ্ট্রে মৃত্যু এখন স্রেফ একটা সংখ্যা। অল্প সময়ের ব্যবধানে এই সংখ্যা ফুলে-ফেঁপে উঠছে। মারা যাচ্ছেন অসংখ্য মানুষ। মৃত্যুমিছিলে যোগ হচ্ছেন প্রবাসী বাংলাদেশিরাও। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দুপুর পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণে অন্তত অর্ধশত বাংলাদেশির মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত আজকাল পত্রিকার সম্পাদক জাকারিয়া মাসুদ।

new york bd

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত নিউইয়র্কে মারা গেছেন ১১ বাংলাদেশি। আরো দুই বাংলাদেশির মৃত্যু হয়েছে নিউজার্সিতে।

জাকারিয়া মাসুদ বলেন, নিউইয়র্কে যেসব বাংলাদেশিরা আক্রান্ত হয়েছেন তাদের অধিকাংশই ট্যাক্সিচালক। বিভিন্ন সময় বিভিন্ন দেশের মানুষের সঙ্গে মেশা ছাড়া এদের কোনো উপায় থাকে না। নতুন আগত অনেককেও বাধ্য হয়ে ট্যাক্সিতে নিতে হয়। সেখান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। চালকের সঙ্গে আক্রান্ত হয় তার পরিবার ও আশপাশের মানুষ।

নিউইয়র্ক পুলিশের একজন বাংলাদেশি সদস্য বলেন, এখানে যারা বাংলাদেশি আছেন তারা আইন মানতে চান না। এত সংক্রমণের মধ্যেও আমি অনেক বাংলাদেশিকে রাস্তায় ঘুরতে দেখি। প্রশ্ন করলে বলে, এখনই চলে যাচ্ছি, কিছু হবে না!

বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ১৫ হাজার ৩৬০-এ। মৃতের সংখ্যা ৫ হাজার ১১৫ জন। সংকটাপন্ন হয়ে চিকিৎসাধীন আছেন ৫ হাজারেরও বেশি রোগী। পুরো যুক্তরাষ্ট্র মিলে যে পরিমাণ আক্রান্ত এবং মৃত, তার অর্ধেকটাই নিউইয়র্ক সিটিতে।