advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির মধ্যেও অবৈধ প্রবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে কুয়েত। তারই অংশ হিসেবে আজ শনিবার কুয়েত এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে করে অবৈধ বাংলাদেশিদের প্রথম দলটিকে দেশে ফেরত পাঠানোর কথা রয়েছে। আগামী চার দিনে বাকি অবৈধ বাংলাদেশিদেরও ফেরত পাঠানো হবে।

kewait airlinceকুয়েত এয়ারলাইন্স- ফাইল ছবি

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ সংস্থা কুনার জানায়, দেশটির আইন ভঙ্গকারী বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে কুয়েত সরকার। সকল অবৈধ প্রবাসীদের বহিষ্কার করা হচ্ছে। এর মধ্যে অবৈধ বাংলাদেশি ও ভারতীয় নাগরিকদের বহিষ্কার প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। আগামী শনিবার থেকে প্রথমে অবৈধ বাংলাদেশিদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এরপর ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে ফেরত পাঠানো হবে অবৈধ ভারতীয়দের।

বৃহস্পতিবার কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ ও নিরাপত্তা বিভাগের জারি করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোনো প্রকার জরিমানা ছাড়াই বহিষ্কৃত প্রবাসীদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। নিজ দেশে ফিরতে ফ্লাইটের জন্য তাদের কোনো অর্থ দিতে হবে না।

এতে আরো বলা হয়, বহিষ্কার করে ফেরত পাঠানো প্রবাসীরা চাইলে ভবিষ্যতে বৈধ উপায়ে ফের কুয়েত আসতে পারবেন।

বিমানে উঠার আগে অবৈধ পুরুষ বাংলাদেশিদের কুয়েত আল ফারওয়ানিয়াহ প্রাথমিক বিদ্যালয়ের বালিকা শাখা, অঞ্চল-১, সড়ক নং- ৭৬ এবং অবৈধ বাংলাদেশি নারীদের আল-মুথানা প্রাথমিক বিদ্যালয়ের বালক শাখা, অঞ্চল- ১, সড়ক নং- ১২২ এ আসতে বলা হয়েছে।

কুয়েতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক হাজার ১৫৪ জন। এর মধ্যে মারা গেছেন মাত্র এক জন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ১৩৩ জন। মারা যাওয়া ব্যক্তি ভারতীয় প্রবাসী ছিলেন। তার বয়স ছিল ৪৬ বছর। গত ৪ এপ্রিল মারা যান তিনি।

sheikh mujib 2020