advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সৌদি আরবে বসবাসরত ১০ হাজার বাংলাদেশি প্রবাসীকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেট থেকে আট হাজার বাংলাদেশি প্রবাসীকে খাদ্য সহায়তা দেয়া হয়। এছাড়া আরো ২ হাজার জনকে সহায়তার কার্যক্রম চলমান আছে।

bd embassy saudiসৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস

গত ১৩ এপ্রিল ফুড বাস্কেট বিতরণের মাধ্যমে এই খাদ্য সহায়তা শুরু হয়। খাদ্য সহায়তা ছাড়াও বিপদগ্রস্ত প্রবাসীদের সুপার শপের কুপন দেওয়া হয়েছে, যার মাধ্যমে তারা সহজেই নিকটস্থ আউটলেট থেকে খাদ্যসামগ্রী কিনতে পারবেন।

মরণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ২৩ মার্চ সৌদিতে কারফিউ জারি করা হয়। ফলে উপার্জনহীন হয়ে পড়েন শত শত প্রবাসী বাংলাদেশি। এই সমস্যা সমাধানে দূতাবাসের পক্ষ থেকে রিয়াদ, বুরাইদা, হাইল, দাম্মাম, জুবাইল ও আল হাসা শহরে প্রবাসী বাংলাদেশিদের সহায়তা করা হচ্ছে। এই উদ্যোগ চলমান থাকবে বলে জানানো হয় দূতাবাসের পক্ষ থেকে।

saudi moshiসৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ

প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় দূতাবাসের পাশাপাশি এগিয়ে এসেছে বিভিন্ন সংগঠনও। রাজধানী রিয়াদের সম্মিলিত আওয়ামী পরিবারের পক্ষ থেকে ৫০০ জনকে সাহায্য করা হয়েছে। এছাড়া দাম্মাম শহরে বাংলাদেশ সোসাইটি ও বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে সহায়তা দেওয়া হয়েছে দুই হাজার প্রবাসীকে।

সৌদির বিভিন্ন স্থানে খাদ্য সহায়তার এই কার্যক্রম বিষয়ে রাষ্ট্রদূত গোলাম মসীহ জানান, যারা সঙ্কটে পড়ে সহায়তার জন্য সাহায্যের আবেদন করছেন, তাদের সবাইকেই পর্যায়ক্রমে সহায়তা করা হবে।