advertisement
আপনি দেখছেন

সৌদি আরবে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিনিয়ত বাড়ছে। সেখানে বসবাস করা অসংখ্য প্রবাসী বাংলাদেশিও ভাইরাসটিতে সংক্রমিত হচ্ছেন। এদের মধ্যে কোভিড-১৯ রোগে সংক্রমিত হয়ে এবং রোগটির উপসর্গ নিয়ে এখন পর্যন্ত ৩৭৫ জন প্রবাসী বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন।

lock down in soudi arabia

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সৌদিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। একই সঙ্গে তথ্যটি নিশ্চিত করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

তিনি বলেন, সৌদি আরবে কোভিড-১৯ রোগে সংক্রমিত হয়ে এবং রোগটির উপসর্গ নিয়ে এখন পর্যন্ত ৩৭৫ জন প্রবাসী বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে চার জন বাংলাদেশি চিকিৎসকও আছেন। তারা সেখানে কর্মরত ছিলেন।

প্রবাসীদের সকল সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন জানিয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, করোনার প্রাদুর্ভাবের কারণে কর্মহীন হয়ে পড়া প্রায় ৩০ হাজার প্রবাসীকে এখন পর্যন্ত খাদ্য সহায়তা দেয়া হয়েছে। টেলিফোনের মাধ্যমে তাদের জরুরি চিকিৎসা পরামর্শ প্রদানের জন্য ৬০ জন চিকিৎসক সর্বদা নিয়োজিত আছেন।

immigrant

এ ছাড়া যারা করোনায় সংক্রমিত হচ্ছেন, তাদের দূতাবাসের পক্ষ থেকে হাসপাতালে ভর্তি ও প্রয়োজনীয় ফলোআপ করা হচ্ছে। যারা মারা যাচ্ছেন, তাদের মরদেহ দাফনে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। আটকে পড়া প্রবাসীদের দেশে ফিরিয়ে আনতে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।

গোলাম মসীহ বলেন, করোনাকালীন এই সময়েও প্রবাসীদের জন্য দূতাবাস থেকে পাসপোর্ট সেবা ও অন্যান্য সেবা প্রদান অব্যাহত রাখা হয়েছে। দূর দূরান্তে অবস্থিত প্রবাসীদের বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে।

সৌদি আরবে এখন পর্যন্ত এক লাখ ৪১ হাজার ২৩৪ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এদরে মধ্যে এক হাজার ৯১ জন মৃত্যুবরণ করেছেন। বিপরীতে সুস্থ হয়েছেন ৯১ হাজার ৬৬২ জন। সংক্রমণের তালিকায় তাদের পরই বাংলাদেশের অবস্থান।