advertisement
আপনি দেখছেন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রামাণ্যচিত্রে সাক্ষাৎকার দেওয়া সেই বাংলাদেশি যুবকের ওয়ার্ক পারমিট বাতিল করেছে মালয়েশিয়া। আজ রোববার দেশটির পুলিশের মহাপরিদর্শক তান শ্রী আব্দুল হামিদ বাবর অভিবাসী রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিলের বিষয়টি নিশ্চিত করেন। খবর মালয় মেইল।

raihan kabirআল জাজিরার প্রামাণ্য চিত্রে সাক্ষাৎকার দেওয়া বাংলাদেশি যুবক রায়হান কবির

তান শ্রী আব্দুল হামিদ বাবর বলেন, ২৫ বছর বয়সী ওই বাংলাদেশি যুবক মালয়েশিয়ায় থাকা অভিবাসীদের নিয়ে 'ভুল' তথ্য দিয়েছে। তাই তার ওয়ার্ক পারমিট দেশটির অভিবাসন বিভাগ থেকে বাতিল করা হয়েছে। এখন রায়হান কবির আত্মসমর্পণ করলে তাকে নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হবে।

সম্প্রতি আল জাজিরার একটি প্রামাণ্যচিত্রে মালয়েশিয়ায় থাকা অভিবাসীদের নানা সমস্যার কথা তুলে ধরেন বাংলাদেশি অভিবাসী যুক রায়হান কবির। 'লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন' শিরোনামে প্রচারিত ২৬ মিনিটের ওই প্রামাণ্য চিত্রের ৫ মিনিটের দিকে তাকে কথা বলতে দেখা যায়।

locked up in malyesia lockdownপ্রামাণ্যচিত্র 'লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন'

প্রামাণ্যচিত্রে রায়হান কবির জানান, তিনি মালয়েশিয়ার চোয়াক জেলায় থাকেন। এ সময় তিনি আল জাজিরার ওই প্রতিবেদককে ভিডিওর মাধ্যমে মালয়েশিয়ার প্রশাসনের কিছু পদক্ষেপের দৃশ্য দেখান। যেখানে দেখা যায়, ট্রাকে করে প্রায় ৬০০ অভিবাসীকে অন্য কোথাও নিয়ে যাওয়া হচ্ছে।

রায়হান ওই প্রতিবেদকের কাছে অভিযোগ করে বলেন, মালয়েশিয়ার প্রশাসন তাদের ফাঁদে ফেলেছে। ট্রাকে করে নিয়ে যাওয়া ওই অভিবাসীর কোনো সন্ত্রাসী বা খুনি নয়। শুধু তাদের বৈধ কাগজপত্র নেই। তাদেরকে খাবার, ওষুধসহ বিভিন্ন জিনিস দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। কিন্তু কেউই বুঝতে পারেনি তাদের গ্রেপ্তার করা হয়েছে।

তবে ওই প্রামাণ্য চিত্রে শুধু রায়হান কবিরই নন, আরো অনেক দেশের অভিবাসীরা নিজেদের সমস্যার কথা তুলে ধরেন।

sheikh mujib 2020