advertisement
আপনি দেখছেন

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় মধ্যপ্রাচ্যের সম্পদশালী দেশ কাতারে মহামারি করোনাভাইরাস পরিস্থিতি এখনো মোটামুটি নিয়ন্ত্রণে রয়েছে। বিশেষ করে, স্থানীয় মানুষদের মধ্যে ভাইরাসটিতে আক্রান্তের হার একেবারেই কম। সেই তুলনায় সবচেয়ে আক্রান্ত হচ্ছেন সেখানে বসবাসরত বিভিন্ন দেশের শ্রমিকরা।

bd people qatar cvকাতারে আক্রান্তদের ১৪ শতাংশই বাংলাদেশি

কাতারের স্বাস্থ্য বিষয়ক গবেষণা কেন্দ্র ওয়েল কর্নেল মেডিসিনের এক জরিপের বরাত দিয়ে বৃহস্পতিবার বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ভারতীয়, নেপালি এবং বাংলাদেশি শ্রমিক। এ ছাড়া অন্যান্য দেশের শ্রমিকরাও কমবেশি আক্রান্ত হয়েছেন।

এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ভারতীয়রা। মোট আক্রান্তের ৪০ শতাংশই ভারতীয় নাগরিক। এ ছাড়া নেপালের নাগরিক আক্রান্ত হয়েছেন ১৮ শতাংশ এবং বাংলাদেশি নাগরিক আক্রান্ত হয়েছেন ১৪ শতাংশ।

বিশ্বের অন্যতম সম্পদশালী এই দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৮ হাজার ২৪৪ জন মানুষ। এদের মধ্যে মাত্র ১৬৪ জন মৃত্যুবরণ করেছেন। বিপরীতে সুস্থ হয়েছেন ১ লাখ ৫ হাজার ১৮ জন। অর্থাৎ ভাইরাসটির সংক্রমণ প্রায় শতভাগ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে দেশটি।

bd people qatar cv19কাতারে আক্রান্তদের ১৪ শতাংশই বাংলাদেশি

অন্যদিকে প্রবাসী শ্রমিকদের ওপর নির্ভরশীল মধ্যপ্রাচ্যের আরেক দেশ বাহরাইনেও প্রায় একই অবস্থা। সেখানে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত করা হয়েছে ৩৭ হাজার ৬৩৭ জন। এদের মধ্যে মাত্র ১৩২ জন মানুষ মৃত্যুবরণ করেছেন। বিপরীতে সুস্থ হয়েছেন ৩৩ হাজার ৮৯৪ জন।

বাহরাইনে আক্রান্তদের মধ্যে কন্টাক্ট ট্রেস অ্যাকসেসের মাধ্যমে ৬ হাজার জনকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে ২ হাজার ৬০০ জন ভারতের, ১ হাজার ২৬০ জন বাংলাদেশের এবং ৪০০ জনের মতো নেপাল ও পাকিস্তানের।

sheikh mujib 2020