advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার সঙ্গে সাক্ষাৎকারে মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর বৈষম্যমূলক আচরণের কথা উল্লেখ করেছিলেন রায়হান কবির নামের এক বাংলাদেশি। এতে তার ওপর বেজায় ক্ষুব্ধ হয় মালয়েশিয়া সরকার। শুক্রবার তাকে গ্রেপ্তার করা হয়। এবার জানা গেল, তাকে ১৪ দিনের রিমান্ডে নিয়েছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর বরাতে এমন তথ্য জানানো হয়েছে।

raihan kabir

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আমির হামজা জয়নুদ্দিন বলেন, ২৫ জুলাই থেকে এই রিমান্ড কার্যকর হচ্ছে। যথাযথ তদন্ত শেষে আমরা তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হবে এখানকার বিচার প্রক্রিয়ার শেষ হওয়ার পর। সে যেন আর কোনোদিন মালয়েশিয়া ঢুকতে না পারে, সেই ব্যবস্থাও করছি।

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার একটি প্রামাণ্যচিত্রে মালয়েশিয়ায় থাকা অভিবাসীদের নানা সমস্যার কথা তুলে ধরেন ২৫ বছর বয়সী বাংলাদেশি অভিবাসী যুবক রায়হান কবির। ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে প্রচারিত ২৬ মিনিটের ওই প্রামাণ্যচিত্রের ৫ মিনিটের দিকে তাকে কথা বলতে দেখা যায়।

malyesia police

প্রামাণ্যচিত্রে রায়হান কবির জানান, তিনি মালয়েশিয়ার চোয়াক জেলায় থাকেন। এ সময় তিনি আল জাজিরার ওই প্রতিবেদককে ভিডিওর মাধ্যমে মালয়েশিয়ার প্রশাসনের কিছু পদক্ষেপের দৃশ্য দেখান। যেখানে দেখা যায়, ট্রাকে করে প্রায় ৬০০ অভিবাসীকে অন্য কোথাও নিয়ে যাওয়া হচ্ছে। ওই প্রামাণ্য চিত্রে শুধু রায়হান কবিরই নন, আরো অনেক দেশের অভিবাসীরা নিজেদের সমস্যার কথা তুলে ধরেছেন।

sheikh mujib 2020