advertisement
আপনি দেখছেন

মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে আল জাজিরা টেলিভিশনের একটি প্রতিবেদনে সাক্ষাৎকার দেয়ার দায়ে বাংলাদেশি যুবক রায়হান কবিরকে গ্রেপ্তার করে মালয়েশিয়া পুলিশ। ওই প্রতিবেদনে করোনা মোকাবেলায় মালয়েশিয়া সরকারের নেয়া পদক্ষেপে সেখানকার অভিবাসীরা বৈষম্যের শিকার হচ্ছেন বলে তিনি অভিযোগ করেন।

rayhan kabir malyshiaরায়হান কবির

এদিকে গ্রেপ্তার হওয়া ওই বাংলাদেশি যুবকের সঙ্গে দেখা করতে চেয়েও পারেননি তার আইনজীবীরা। আজ সোমবার দুপুর ২টায় পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী তার আইনজীবীরা মালয়েশিয়ান ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে গিয়ে রায়হানের সঙ্গে দেখা করতে চান।

কিন্তু ইমিগ্রেশন কর্তৃপক্ষ দেখা করতে না দিয়ে জানিয়ে দেয়, পরে তারা দেখা করার জন্য আবার তারিখ দেবে। তবে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা আজ রায়হানের সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে।

এ বিষয়ে রায়হানের আইনজীবী সুমিতা শান্তিনি কিষ্ণা (চেম্বারস অফ সুমিতা) এবং সেলভারাজ চিন্নিয়াহ (মেসার্স সিআর সেলভা) জানান, দেখা করার জন্য গত শনিবার মালয়েশিয়ান পুলিশ ও ইমিগ্রশন বিভাগের কাছে আবেদন জানান তারা। সেই আবেদনের প্রেক্ষিতে আজ দেখা করার কথা ছিল।

কিন্তু আজ দেখা করতে গেলে তাদের জানানো হয় যে, দেখা করা যাবে না। কবে দেখা করা যাবে জানতে চাইলে কর্তৃপক্ষ তাদের জানায়, পরে তারা দেখা করার জন্য আবার তারিখ দেবেন। এখন সেই তারিখের অপেক্ষায় আছেন এই দুই আইনজীবী।

এদিকে শুধু সাক্ষাৎকার দেয়ার অভিযোগে একজন অভিবাসীকে বিজ্ঞপ্তি দিয়ে খোঁজা, ওয়ার্ক পারমিট বাতিল করা এবং গ্রেপ্তার করার বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছে অভিবাসী বিষয়ক জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনগুলো। বিভিন্ন মানবাধিকার কমিশনও গভীর উদ্বেগ প্রকাশ করেছে এ ঘটনায়।

sheikh mujib 2020