advertisement
আপনি দেখছেন

আবারো বাংলাদেশিদের প্রবেশ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে ইতালি সরকার। গতকাল সোমবার দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে এক এমাজেন্সি ডিক্রি জারি করে নিষেধাজ্ঞার মেয়াদ আরেক দফা বাড়িয়েছেন। এর ফলে বাংলাদেশিসহ বেশ কিছু দেশের নাগরিক আরো এক মাস দেশটিতে প্রবেশ করতে পারবেন না। কারণ নতুন ঘোষণায় নিষেধাজ্ঞার আগামী ৭ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

bangladeshi in italy extendedফাইল ছবি

ইতালির স্থানীয় গণমাধ্যম দ্য লোকাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

প্রসঙ্গত, এর আগের ঘোষণা অনুযায়ী বাংলাদেশসহ বেশ কিছু দেশের নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল ৭ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু সর্বশেষ গতকাল সোমবার জারি করা ডিক্রিতে নিষেধাজ্ঞার মেয়াদ এক মাস বাড়িয়ে ৭ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

নিষেধাজ্ঞার এই তালিকায় বাংলাদেশ ছাড়াও আরো ১৫টি দেশের নাগরিকরা রয়েছেন। সে দেশগুলো হলো- আর্মেনিয়া, বাহরাইন, ওমান, উত্তর মেসিডোনিয়া, ব্রাজিল, বসনিয়া, মালডোভা, পানামা, চিলি, কুয়েত, পেরু, কসোভো, মন্টেনেগ্রো, রিপাবলিক ডোমেনিকান ও সার্বিয়া।

corona italy campইতালিতে করোনার চিকিৎসায় ক্যাম্প, ফাইল ছবি

ইতালি সরকার এর আগে কয়েক দফায় দেশটিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বাড়িয়েছে। সর্বশেষ গেল আগস্টে বাংলাদেশসহ উল্লিখিত দেশের নাগরিকদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়। বলা হয়, ওই সব দেশের নাগরিকরা ৭ সেপ্টেম্বর পর্যন্ত ইতালিতে প্রবেশ করতে পারবেন না। তার আগে ঘোষিত নিষেধাজ্ঞা ছিল ১০ আগস্ট পর্যন্ত।