আপনি পড়ছেন

উত্তর ইথিওপিয়ার টিগ্রেতে গত এক সপ্তাহ ধরে সেনাবাহিনীর সঙ্গে টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) ভয়ংকর লড়াই চলছে। দেশটির সরকার টিগ্রের সঙ্গে সমস্ত যোগাযোগ বন্ধ করে দিয়েছে। এমনকি ফোন ও ইন্টারনেট পরিষেবাও নেই।

ethiopia tigre clash bangladeshiটিগ্রেতে সেনা টহল

টাইগ্রে অঞ্চলের এমন সংঘাতপূর্ণ পরিস্থিতিতে সেখানে আটকা পড়েছেন অন্তত ১০৪ জন প্রবাসী বাংলাদেশি শ্রমিক। বাংলাদেশ সরকারের কাছে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশি তৈরি পোশাক সংস্থা ডিবিএল গ্রুপের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটির এমডি এম এ জব্বার জানান, ডিবিএল ইন্ডাস্ট্রিজ পিএলসির কারখানা চত্বরে বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। তাই শ্রমিকদের ওই অঞ্চল থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে সহায়তা প্রয়োজন।

ethiopia tigre clash bangladeshi innerটিগ্রেতে সেনা টহল

একটি গণমাধ্যমকে তিনি বলেন, তাদের কর্মীরা এখনও নিরাপদে আছেন। তবে বিরোধপূর্ণ এলাকা থেকে শ্রমিকদের সরিয়ে নেওয়া প্রয়োজন। এ জন্য তারা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও গণমাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, ট্রাইগ্রের পরিস্থিতি এখনো অস্থিতিশীল। এতে যেকোনো সময় সহিংসতা আরো বেড়ে যেতে পারে।

এদিকে, ইথিওপিয়ায় বাংলাদেশ মিশনে নিযুক্ত রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম জানিয়েছেন, দূতাবাসের পক্ষ থেকে নিয়মিত পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, দূতাবাসের কর্মকর্তাদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হচ্ছে, যাতে আটকা পড়া শ্রমিকদের সরিয়ে নেওয়া যায়। প্রাথমিকভাবে শ্রমিকদের নিরাপদ এলাকায় স্থানান্তরের চেষ্টা করা হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা।

ডয়চে ভেলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কিছু দিন ধরে টিগ্রের দখল নিয়ে ইথিওপিয়ার সরকারি সেনা ও টিপিএলএফের মধ্যে লড়াই চলছে। গত কয়েক দিনে কয়েক শ লোকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

তারা বলছে, এর আগেও ওই অঞ্চলে সংঘর্ষ হয়েছে। ফেডারেল বাহিনী বিমান হামলাও চালিয়েছে। কিন্তু এত লোকের মৃত্যুর খবর পাওয়া যায়নি।