আপনি পড়ছেন

দীর্ঘ প্রায় ৯ মাস ধরে ইয়েমেনের সানায় হুথি বিদ্রোহীদের হাতে পাঁচ বাংলাদেশি নাবিক আটক ছিলেন। অবশেষে তারা মুক্তি পেয়েছেন। আজ বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া এক পোস্টে তথ্যটি জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

army in seaপ্রতিকী ছবি

তিনি জানান, ইয়েমেনের সানায় দীর্ঘদিন ধরে হুথিদের হাতে আটক ছিলেন ওমানের একটি জাহাজ কোম্পানিতে কাজ করা পাঁচ বাংলাদেশি নাবিক ও কয়েকজন ভারতীয় নাগরিক। আটক থাকার এক পর্যায়ে জাহাজ কোম্পানির মালিকের কাছ থেকে আংশিক মুক্তিপণ পায় হুথিরা। এর পরই আটকদের মোবাইল ফোন ব্যবহার করতে দেয় তারা।

আটকদের মধ্যে একজন প্রায় দুই মাস আগে প্রতিমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেন জানিয়ে তিনি আরো বলেন, ওই বাংলাদেশির সঙ্গে কথা বলার পর ওমান ও কুয়েত দূতাবাস এবং জিবুতিতে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করি। সকলের প্রচেষ্টায় আগামীকাল বৃহস্পতিবার তারা এডেনে আসবেন বলে আসা করা হচ্ছে।

bangladeshi and indians captive yemenবন্দি থাকা বাংলাদেশি ও ভারতীয়রা

সেখান থেকে তারা আন্তর্জাতিক শরণার্থী সংস্থার (IOM) সহায়তায় ভারত যাবেন। এরপর অপর একটি ফ্লাইটে বাংলাদেশে পৌঁছবেন বলে আশা করছি, যোগ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, গত ৯ মাস ধরে ইয়েমেনে বন্দি জীবন কাটানো নাবিকদের মধ্যে বাংলাদেশি ৫ জন, ১৪ জন ভারতীয় ও মিশরের একজন। তারা চলতি বছরের ৩ ফেব্রুয়ারি ওমান থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা দিলে পথিমধ্যে খারাপ আবহাওয়ার কারণে ইয়েমেন বন্দরে নোঙর ফেলতে বাধ্য হন। কিন্তু দেশটির সার্বিক পরিস্থিতি সম্পর্কে তাদের ধারণা থাকলেও ওই মুহূর্তে কারো মাথায় ব্যাপারটি আসেনি।

পরে ১২ ফেব্রুয়ারি ইয়েমেনের উপকূলরক্ষী বাহিনীর পরিচয়ে বেশ কয়েকজন ওই নাবিকদের আটক করে তাদের সানায় নিয়ে গিয়ে একটি হোটেলে বন্দি রাখে এবং পাসপোর্টসহ জাহাজের সকল কাগজপত্র জব্দ করে রেখে দেয়।