আপনি পড়ছেন

মালয়েশিয়ায় কর্মরত অনেক বাংলাদেশি করোনাকালে দেশে এসে আটকা পড়েছেন। অনেকের ভিসা ও পাসপোর্টের মেয়াদও শেষ হয়ে গেছে। পাশাপাশি অন্যান্য কারণে অনেকেই দেশটিতে ফিরতে পারছেন না। এ অবস্থায় বাংলাদেশি কর্মীদের জন্য সেদেশে ফেরার পথ সুগম করেছে মালয়েশীয় কর্তৃপক্ষ। অনেকেই প্রবেশের অনুমতি পেয়ে ইতোমধ্যে দেশটিতে ফিরেছেন।

bangladeshi worker malaysiaমালয়েশিয়া থেকে ছুটিতে আসা কর্মীদের জন্য সুখবর

জানা গেছে, মাই ট্রাভেল পাস নামে একটি অ্যাপের মাধ্যমে আবেদন করে শর্ত পূরণ সাপেক্ষে মালয়েশিয়ায় ফিরতে পারছেন কর্মীরা।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্র বলছে, মালয়েশিয়ায় প্রবেশের জন্য আগে অনুমতি পাচ্ছেন তারাই, যাদের প্লানটেশন, এগ্রিকালচার ও কনস্ট্রাকশন ভিসা রয়েছে। কারণ দেশটিতে শ্রমিক সংকটের কারণে এসব সেক্টরে উৎপাদন ব্যাহত হচ্ছে।

তবে বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফেরা বা না ফেরার বিষয়টি নির্ভর করছে স্ব-স্ব মালিক বা নিয়োগকর্তার সহযোগিতার ওপর। কারণ মালিকের মাধ্যমে আবেদন করে ইমিগ্রেশন বিভাগের অনুমতি নিতে পারলেই দেশটিতে প্রবেশ করা সম্ভব। এক্ষেত্রে দূতাবাসের পক্ষ থেকে কোনো দালাল বা এজেন্টের কাছ থেকে প্রতারিত না হতে সতর্ক করা হয়েছে।

bangladesh embassy malaysiaবাংলাদেশ দূতাবাস

জানানো হয়েছে, আবেদন প্রক্রিয়ার শুরুতেই সংশ্লিষ্ট মালিকের সঙ্গে যোগাযোগ করে পাসপোর্ট ও ভিসা কপি নিতে হবে। এর পর তা দিয়ে মাই ট্রাভেল পাস (My Travel Pass) নামক ওয়েবসাইটে আবেদন করতে হবে। আবেদন গৃহীত হলে করোনা টেস্টের রিপোর্ট, বিমান টিকিট ও কোয়ারেন্টাইনে থাকার খরচের ব্যবস্থা করতে হবে।

এ বিষয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার বলছেন, ইতোমধ্যে মাই ট্রাভেল পাস অ্যাপের মাধ্যমে আবেদনের ভিত্তিতে বাংলাদেশে ছুটিতে গিয়ে আটকা পড়া প্রবাসীদের পর্যায়ক্রমে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি আরো বলেন, তবে প্রবাসীদের ফেরার বিষয়টি সম্পূর্ণভাবে নির্ভর করছে নিয়োগকর্তার ওপর। সেজন্য সংশ্লিষ্টদের স্ব স্ব নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগ করে অনুমতি নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।